সিলিকা জেল কি

সিলিকা জেল কি? সিলিকা ব্যাগ কেন দেওয়া হয়?

সিলিকা জেল কি? শপিং মল থেকে নতুন একজোড়া জুতো, ঘড়ি বা ল্যাপটপ যাই ক্রয় করি না কেন, প্যাকেটের মধ্যে ছোট একটি সাদা প্যাকেট দেওয়া থাকে। ছোট ছোট সাদা মার্বেল থাকে এই প্যাকেটের মধ্যে। কিন্তু প্রশ্ন হলো মার্বেল সমৃদ্ধ ছোট প্যাকেটটি কেন দেওয়া হয়? এই ব্যাগে থাকা ছোট ছোট দানাগুলো মূলত সিলিকা জেল। উপযোগিতা বা ব্যবহার না জানা থাকায় আমরা বেশিরভাগ সময়ই সিলিকা ব্যাগটিকে ফেলে দেই।

সিলিকা জেল কি?

সিলিকা হলো অক্সিজেন এবং সিলিকনের সমন্বয়ে গঠিত একটি খনিজ পদার্থ। আর সিলিকা জেল হলো সোডিয়াম সিলিকেট হতে তৈরি করা সিলিকন অক্সাইডের ১টি রূপ, যা কাঁচের মতো স্বচ্ছ, ভঙ্গুর এবং ছিদ্রযুক্ত। সিলিকা জেল মূলত বাতাসের আদ্রতা শোষণ করে।

সিলিকা জেল সিলিকা ব্যাগ
ছবি- সিলিকা ব্যাগ

সিলিকা ব্যাগ কি কাজে লাগে?

 সিলিকা ব্যাগের মূল কাজটি ইুতমধ্যে আমরা জেনে গেছি। যেসব বস্তু আদ্রতার সংস্পর্শে নিজস্ব কোয়ালিটি হারাতে পারে সেসব বস্তুর রক্ষাকবচ হতে পারে সিলিকা জেল। নিচে সেরকম কিছু বস্তুর সাথে পরিচয় করিয়ে দিবো যেগুলোর যত্নে সিলিকা ব্যাগ রাখতে পারেন।

১) জুতা ভাল রাখতে :

নিয়মিত যেসব জুতা আমরা পড়ি তা স্বভাবতিই বাতাসের আদ্রতা এবং বৃষ্টির জলের সংস্পর্শে আসে। বাতাসের আদ্রতা জমলে জুতো থেকে দূর্গন্ধ আসে এবং পা ঘামতে থাকে। এ সমস্যা থেকে রক্ষা পেতে সপ্তাহে একদিন জুতা জোড়ার ভিতরে কয়েকটি সিলিকা ব্যাগ ঢুকিয়ে দিয়ে রোদে দিন। এভাবে ২৪ঘন্টা রাখলে শুকনো আর ফ্রেশ জুতা ফিরে পাবেন।

২) গহনা উজ্জ্বল রাখতে :

গয়নাকে যত্নে রাখতে আমরা সাধারণত আলাদা বক্স বা ব্যাগ ব্যবহার করি, তারপরেও একসময় কালচে দাগ পড়ে। এসমস্যা থেকে রক্ষা পেতে কয়েকটি সিলিকা জেলের প্যাকেট বক্সে রেখে দিতে পারেন, বাতাসের অতিরিক্ত আর্দ্রতা শুষে নিয়ে সিলিকা ব্যাগ আপনার গহনা উজ্জ্বল রাখবে।

৩) মোবাইল পানিতে পড়লে :

মোবাইল পানিতে পড়ে যাওয়া সাধারণ একটি দূর্ঘটনা। মোবাইল পানি থেকে উঠিয়ে শুধু রোদে বা তাপ দিয়ে শুকালেও ভিতরের যন্ত্রাংশে পানি থেকে যায়, ফলে ডিসপ্লেসহ অন্যান্য অংশে সমস্যা দেখা দেয়। এসমস্যা থেকে রক্ষা পেতে কয়েকটি সিলিকা ব্যাগেএবং মোবাইল একটি প্যাকেটে নিয়ে সারাদিন রেখে দিন। মোবাইলের ভিতরে পানি এবং আর্দ্রতা শুষে নিয়ে মোবাইলটি ঠিক করে ফেলবে সিলিকা ব্যাগ।

৪) লেন্স-ক্যামেরার যত্নে :

লেন্স এবং ক্যামেরা দিয়ে সবসময় আর্দ্রতার সংস্পর্শেই কাজ করি। আর্দ্রতার কারণে লেন্স এবং ক্যামেরায় অনেকসময় শৈবাল জন্মে। এসমস্যা থেকে পরিত্রাণ পেতে ক্যামেরার ব্যাগে কয়েকটি সিলিকা ব্যাগ রেখে দিন।

৫) ছবি সংরক্ষণে :

স্মৃতি ধরে রাখতে আমরা সকলেই পছন্দ করি। কিন্তু পুরাতন ছবি আর্দ্রতার কারণে স্যাঁতসেতে ভাব চলে আসে এবং একটি অপরটির সাথে লেগে অস্বচ্ছ হয়ে যায়। ছবিগুলো নষ্ট করতে না চাইলে ছবির বাক্সে কয়েকটি সিলিকা ব্যাগ রেখে দিন।

৬) ড্রয়ার সংরক্ষণে :

ড্রয়ারে আমরা বিভিন্ন ধরনের কাপড় বা কাগজপত্র রাখি। দীর্ঘদিন এভাবে থাকলে আর্দ্রতার কারণে স্যাঁতসেতে গন্ধ হয়ে যায় এবং কাপড়ের কোয়ালিটি নষ্ট হতে থাকে। পছন্দের কাপড় কিংবা প্রয়োজনীয় কাগজের লেখা নষ্ট হওয়া থেকে রক্ষা করতে সিলিকা জেল খুবই কার্যকরী ভূমিকা রাখতে পারে।

৭) গাড়ির কাঁচ স্বচ্ছ রাখতে :

স্যাঁতস্যাঁতে পরিবেশে জানালার কাঁচের স্বচ্ছতা নষ্ট হয়ে যায়। এখন আর চিন্তা করতে হবে না, বেশ কিছু সিলিকা ব্যাগ গাড়ির কাচের নিচের দেকে সমান্তরালভাবে রেখে দিন। কিছুদিনের মধ্যেই গাড়ির কাঁচ আগের স্বচ্ছতা ফিরে পাবে।

৮) বীজ সংরক্ষণে :

আর্দ্রতার সংস্পর্শে বীজের গুণাগুণ নষ্ট হয়ে যায়। বীজের মান ঠিক রাখতে শুকনো রাখা আবশ্যক। বীজ সংরক্ষনের বোতলে বা বাক্সে কয়েকটি সিলিকা ব্যাগ রেখে দিলে আর্দ্রতার কারণে বীজ নষ্ট হবেনা।

এছাড়াও মেকআপ বক্স, ট্রাভেল ব্যাগের কাপড়, তোয়ালে শুষ্ক রাখতে সিলিকা জেল বা সিলিকা ব্যাগ ব্যবহার কার্যকরী ভূমিকা রাখতে পারে। তাই আজ থেকে সিলিকা পছন্দের জিনিস ভাল রাখতে ব্যবহার করুন।

3 thoughts on “সিলিকা জেল কি? সিলিকা ব্যাগ কেন দেওয়া হয়?”

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial