লীফ স্প্রিং কি

লীফ স্প্রিং কি, কিভাবে কাজ করে?

আপনাকে যদি জিজ্ঞেস করি লীফ স্প্রিং কি ( what is leaf spring )? কিংবা কোথাও কি লীফ স্প্রিং দেখেছেন? তাহলে উত্তরটি সচরাচর না ই হবে। কিন্তু আমি যদি বলি আপনারা সবাই এটি দেখেছেন। তাহলে নিশ্চয় অবাক হবেন।

রাস্তায় ট্রাক, বাস ইত্যাদির চাকার সাথে বড় থেকে ছোট পর্যায় ক্রমে সাজানো কয়েকটি লোহার পাত দেখতে পাওয়া যায়। এটাই হচ্ছে লীফ স্প্রিং। অনেক সময়ে চাকার সাথে এই লোহার পাত না থেকে কয়েল স্প্রিং ও থাকে। এই সিস্টেম কে আমরা বাম্পার ও বলে থাকি।

লীফ স্প্রিং কি, কিভাবে কাজ করে
আসুন লীফ স্প্রিং কি, কিভাবে কাজ করে সেসব সম্পর্কে বিস্তারিত জেনে নিই।

লীফ স্প্রিং কি : what is leaf spring?

প্রকৃতপক্ষে স্প্রিং দুই ধরনের হয়। একটি তো আমাদের কাছে খুবই পরিচিত। তা হচ্ছে বৃত্তাকার স্প্রিং। তবে লীফ স্প্রিং আমাদের কাছে এতটা পরিচিত নয় বা আমরা দৈনন্দিন জীবনে এই স্প্রিং ব্যবহার করি না। তবে দৈনন্দিন জীবনে এটি আমাদের খুবই প্রয়োজনীয়।
লিফ স্প্রিং হল একটি ধনু-আকৃতির সরু ইস্পাতের টুকরো যা ছোট আকারে একই উপাদান দিয়ে স্তুপীকৃত এবং একসাথে বোল্ট করা থাকে। এটি একটি যানবাহনে যোগ করা যেকোন ওজনকে সাপোর্ট প্রদান করে। লিফ স্প্রিং এর সামগ্রিক উদ্দেশ্য হল একটি গাড়িকে সাপোর্ট প্রদান করা। এটি রাস্তার কোনো বাধা বা গর্ত শোষণ করে ঝাঁকিহীন মসৃণ রাইড তৈরি করে।

লীফ স্প্রিং কিভাবে তৈরি হয়?

কয়েকটি লোহার পাত বড় থেকে ছোট পর্যায় ক্রমে সাজিয়ে লীফ স্প্রিং তৈরি করা হয়। যেহেতু পাত গুলো দেখতে পাতার মতো তাই এর নাম রাখা হয়েছে লীফ স্প্রিং। পাতগুলো এমন ভাবে রাখা হয় যাতে এর মাঝে কোন ফাঁকা স্থান না থাকে।
অনেক সময় এই পাত এর মাঝে প্লাস্টিকের ইনসুলেটর ব্যবহার করা হয়। পাতাগুলোর একদম মাঝ বরাবর ইউ বোল্ট দিয়ে আটকে দেওয়া হয়। এর দুই পাশেই রিবাউন্ড ক্লিপ দিয়ে আটকে দেওয়া হয়।
পাতগুলো মোটামুটি ইউ আকৃতির হয়। এর সকলের সবার উপরে পাতটিকে বলা হয় মাস্টার লীফ। এর দুই প্রান্ত দুই দিকে আটকানো থাকে। দুই প্রান্ত কে বলা হয় আই। একটি প্রান্ত দৃঢ়ভাবে আটকানো থাকে আরেকটি প্রান্ত নড়াচড়া করতে পারে।

লীফ স্প্রিং কিভাবে কাজ করে?

প্রকৃতপক্ষে লীফ স্প্রিং খুবই উপকারী একটি সরঞ্জাম। এটি ছাড়া যানবাহন এর চলাচল চিন্তাই করা যায় না। এর কাজ সম্পর্কে বিস্তারিতভাবে জানার পর আশা করি আপনি ভালো করে বুঝে যাবেন।
লীফ স্প্রিং প্রকৃতপক্ষে লোহা দিয়ে তৈরি করা হয় এবং এটিতে প্রি-স্ট্রেসিং করা হয়, যাতে অনেক লোড নিতে পারে। লীফ স্প্রিং চাকার গাড়ির চাকার যে বীম রয়েছে তার সাথে যুক্ত থাকে। যখন গাড়ি রাস্তা দিয়ে চলাচল শুরু করে তখন গাড়ি নিজের ওজনের জন্য এবং স্পিডের জন্য রাস্তায় বলপ্রয়োগ করে।
ঠিক তেমনিভাবে রাস্তা থেকেও উপরের দিকে একটি ধাক্কা অনুভব করে।  এই স্প্রিং ধাক্কা নিজের মাঝে শোষণ করে নেয়। ফলে গাড়ির উপরের অংশে ধাক্কার কোন প্রভাব পড়ে না। ঠিক তেমনিভাবে গাড়ির উপরের অংশের লোড যখন গাড়ির চাকায় পড়ে তখন এই লীফ স্প্রিং খুব দ্রুত এই লোড নিজের মধ্যে ডিস্ট্রিবিউট করে নেয়। ফলে গাড়ি খুব সুন্দর ভাবে রাস্তায় চলতে পারে।

স্প্রিং কিভাবে লোড শোষণ করে?

স্প্রিং এর দুইটি প্রান্ত রয়েছে। এক প্রান্ত কঠিনভাবে আটকানো থাকে, আরেকটি প্রান্ত এমন ভাবে আটকানো থাকে যাতে কিছু পরিমাণ সামনে-পেছনে যেতে পারে। তো যখন এই স্প্রিং এ উপরের অংশ হতে ধাক্কা আসে তখন এটি আরও বেকে যায় এবং লোড নিষ্ক্রিয় করে দেয়।
এবার যখন নিচের অংশ হতে ধাক্কা আসে তখন এটি ইউ আকৃতি হতে সামান্য সামান্যতম সোজা হয়ে যায় এবং লোড নিজের মধ্যে নিয়ে নেয়। তো আশা করি আপনারা বুঝতে পেরেছেন যে এই স্প্রিং কিভাবে কাজ করে।
leaf spring এর অনেক উপকারিতা রয়েছে, যেমন:
  • এটি গাড়ির সাসপেনশন সিস্টেমের একটি গুরুত্বপূর্ণ অংশ।
  • এর জন্য গাড়িকে খুব সহজেই ডানে-বামে ঘোরানো যায়।
  • এই লীফ স্প্রিং এবং গাড়ির বাম্পার বাউন্সিং প্রতিরোধ করে।
  • এই লীফ স্প্রিং গাড়ির অন্যান্য অংশের সুরক্ষা প্রদান করে।
  • এর জন্যই আমরা যাত্রীরা আরামে ভ্রমণ করতে পারি।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial