লকডাউন এবং শাটডাউনের মাঝে পার্থক্য কি

লকডাউন ও শাটডাউন কি? Lockdown বনাম Shutdown

লকডাউন মানে কি? করোনা ভাইরাস আসার পর থেকে লকডাউন শব্দটি অতি ব্যবহৃত শব্দে পরিণত হয়েছে। কিন্তু  আমরা অনেকেই লকডাউন মানে কি তা জানিনা। ইতিমধ্যে আবার নতুন করে শাটডাউন শব্দ শোনা যাচ্ছে। অথচ, লকডাউন এবং শাটডাউনের মাঝে পার্থক্য কি তাই বুঝতে পারছিনা।

লকডাউন ( Lockdown ) মানে কি?

লকডাউন শাটডাউন এর পার্থক্য

 

এটি একটি প্রশাসনিক শব্দ, কোনো স্বাস্থ্য সম্পর্কিত শব্দ নয়। Lockdown শব্দের শাব্দিক অর্থ তালাবদ্ধ করে দেওয়া।

কেম্ব্রিজ ডিকশনারিতে বলা হয়েছে, জরুরি পরিস্থিতির কারণে কোনো সাধারণ মানুষকে নির্দিষ্ট জায়গা থেকে বের হতে না দেওয়া এবং প্রবেশ করতে বাধা দেওয়াই হলো ‘লকডাউন’।

অক্সফোর্ড ইংলিশ ডিকশনারিতে বলা হয়েছে, জরুরি সুরক্ষার প্রয়োজনে কোনো নির্দিষ্ট এলাকায় জনসাধারণের প্রবেশ ও প্রস্থান নিয়ন্ত্রণ করাই ‘লকডাউন।’

A lockdown is a restriction policy for people or community to stay where they are, usually due to specific risks to themselves or to others if they can move and interact freely. [সোর্স: Wikipedia]

অর্থাৎ, লকডাউন বলতে বুঝায় যে যেখানে আছেন সেখানেই থাকতে হবে। না কেউ এই এরিয়ায় ‍প্রবেশ করতে পারবেন, আর না কেউ বের হতে পারবেন।

উদাহরণস্বরূপ: কোনো রেস্টুরেন্টে চুরি হওয়ায় পুলিশ এসে লকডাউন করে দিলো। এর অর্থ, কেউ এখান থেকে লকডাউন তুলে না নেওয়া পর্যন্ত বের হতে বা প্রবেশ করতে পারবেন না। 

আরো পড়ুন:

শাটডাউন Shutdown মানে কি?

শাটডাউনও প্রায় একই অর্থ বহন করে, তবে ভিন্নতা রয়েছে। লকডাউন অবস্থায় আমরা দেখেছিলাম যে যেখানে অবস্থান করছেন, সেখানেই থাকতে হবে।

কিন্তু শাটডাউন অবস্থায় আপনি ঘর ছেড়ে কোথাও যেতেই পারবেন না। কোথাও যাওয়ার সুযোগ নেই বলতে যেখানে যেতে চান সেসবও বন্ধ করে দেওয়া হবে।

শাটডাউন মানে হচ্ছে, সবকিছু বন্ধ থাকা। জরুরি সেবা ছাড়া অফিস-আদালত, বাজার-ঘাট, গণপরিবহণসহ সবকিছু বন্ধ থাকবে। সবাই বাসায় থাকবে। [সোর্স: BartaBazar ]

লকডাউন এবং শাটডাউন এর মাঝে পার্থক্য কি?

লকডাউন এবং শাটডাউন শব্দ দুটি কখনোই স্বাস্থ্য নিরাপত্তায় ব্যবহার করা হয়নি। তাই এদের ব্যবহার এবং পার্থক্য সম্পর্কে বিশেষজ্ঞরাও একমত হতে পারছেন না।

তবে, বিভিন্ন সোর্স থেকে তথ্য নিয়ে আপনার সুবিধার্থে লকডাউন বনাম শাটডাউন বিষয়ে তুলনামূলক পার্থক্য তুলে ধরছি:

  • লকডাউনে নির্দিষ্ট সংখ্যক লোক একসাথে কাছাকাছি অবস্থান করতে পারেন, অন্যদিকে শাটডাউন অবস্থায় আপনাকে অবশ্যই ঘরেই থাকতে হবে।
  • লকডাউন অবস্থায় বাইরে যাওয়ার জন্য স্পেশাল অনুমতির দরকার হয়না। শাটডাউন অবস্থায় জরুরী প্রয়োজন ছাড়া বাইরে যাওয়ার অনুমতি পাবেন না।
  • লকডাউন অবস্থায়ও বেশকিছু সেবা ও সার্ভিস পাওয়া যায়। তবে শাট ডাউনে খুবই কম সংখ্যক এবং শুধুমাত্র জরুরী সেবা পাওয়া যাবে।
লকাডাউন এবং শাটডাউন এর পার্থক্য সহজভাবে বলতে গেলে বলা যায়, লকডাউন এমন একটি তালা যার চাবি আপনার কাছে থাকে। কিন্তু শাটডাউনের তালা বাইরে থেকে আটকানো এবং চাবিটিও আপনার হাতে থাকবেনা।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial