অন্ধ ব্যক্তি কত টাকার নোট তা বুঝ

একজন অন্ধ ব্যক্তি কত টাকার নোট কিভাবে বুঝে

বাংলাদেশে জাল টাকায় বাজার সয়লাব হওয়ার খবর নতুন নয়। তাই জাল টাকা সনাক্তকরণ নিয়ে আমাদের মনে বিভিন্ন প্রশ্ন, অনেকেই আমরা জাল টাকা কিভাবে সনাক্ত করা যায় সে বিষয়ে জানার চেষ্টা করি। কিন্তু আপনার মনে কি কখনো প্রশ্ন এসেছে অন্ধ ব্যক্তি কিভাবে টাকা সনাক্ত করে?

কিভাবে অন্ধ ব্যক্তি কত টাকার নোট তা বুঝতে পারে?

অন্ধত্ব পৃথিবীর সব জায়গায়ই রয়েছে, তারাও অর্থ লেনদেন করে। টাকার পরিমাণ না বুঝে লেনদেন করা সম্ভব নয়। কিন্তু অন্ধ ব্যক্তিরা টাকা কিভাবে চিনবে?

যারা টাকা তৈরি করে তারাও জানে অন্ধ ব্যক্তিও দেশের নাগরিক, তাদের কথাও চিন্তা করে টাকা ডিজাইন করা হয়। অন্ধ ব্যক্তিরা ব্রেইলি ( উঁচু ফোটায় তৈরি অক্ষরে লেখা ) বুঝতে পারে।  অর্থাৎ হাতের স্পর্শে তারা কত টাকার নোট তা বুঝতে পারে।

অন্ধব্যক্তি কিভাবে টাকা চিনতে পারে

ব্রেইলিকে টাকায়ও ব্যবহার করা হয়। উপরের চিত্রে দেখুন, ১০০০ টাকার নোটে ৫টি ফোটা রয়েছে, এবং ৫০০ টাকার নোটে ৪টি ফোটা।

একইভাবে ১০০ টাকায় ৩টি, ৫০ টাকায় ২টি এবং ২০টাকায় ১টি ফোটা রয়েছে। এই ফোটাগুলো উচু এবং হাতের সাথে অমসৃণ একটা অনুভূতি তৈরি হয়।

বাংলাদেশী টাকা

 

হাতের কাছে থাকা টাকাটি বের করে এখনই  পরীক্ষা করে দেখুন। বৃত্তগুলোর পাশাপাশি উপরের আড়াআড়ি দাগগুলোও খসখসে। এই দুই সনাক্তকারী চিহ্ন অন্ধব্যাক্তিদের টাকা চেনায় সাহায্য করার পাশাপাশি আপনাকেও আসল নকল টাকা চিনতে সাহায্য করে। নকল টাকায় বৃৃত্ত এবং আড়াআড়ি চিহ্নে খসখসে ভাব টা থাকবে না।

3 thoughts on “একজন অন্ধ ব্যক্তি কত টাকার নোট কিভাবে বুঝে”

  1. সম্ভবত তা নয়। ব্রেইলি নোট পুরাতন হওয়ার সাথে সাথে নিচে নেমে যাওয়ার সম্ভাবনা নেই। যারা অভস্ত তারা ঠিকই বুঝে নিতে পারেন।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial