আঙ্গুল ফোটালে শব্দ হয় কেন

আঙ্গুল ফোটালে শব্দ হয় কেন ? কি ক্ষতি হতে পারে আঙ্গুল ফোটালে ?

আঙ্গুল ফোটালে শব্দ হয় কেন ? আঙ্গুল ফোটানো আমাদের অনেকের নিত্যকার অভ্যাস। ইচ্ছে করে হোক বা অনিচ্ছায় হোক আমরা প্রায় সকলেই এই কাজটা করি। আমরা আজকে জানবো কি ক্ষতি হতে পারে আঙ্গুল ফোটালে?

আর এতে করে আমরা কিছুটা ভালো লাগা অনুভব করি। তবে এই ভালো লাগাটা কখনো হতে পারে মৃত্যুর কারণ। এমনো হয় মাঝে-মধ্যে পাঁচ আঙ্গুল দশবার ফোটানোর একটা বাহাদুরিও হয় । কিন্তু কখনো ভাবিনি কেন আঙ্গুল ফোটালে শব্দ হয়। তাছাড়া কি ক্ষতি হতে পারে আঙ্গুল ফোটালে।

আমরা অনেকেই ছোট বেলায় স্কুল কিংবা মক্তবে এই আঙ্গুল ফোটানোর প্রতিযোগিতাও করেছি। আমাদের এমনো সহপাঠি ছিলো যারা একি আঙ্গুল বার বার ফোটাতে সক্ষম ছিলো। আর তারা এটা খুবই বাহাদুরির সাথেই করতো।

কখনো কি ভেবে ছিলেন কেন আঙ্গুল ফোটার সময় শব্দ হয় !!

আঙ্গুল ফোটানো আমাদের জন্য ভালো নাকি খারাপ। আঙ্গুল ফোটালে আমাদের কোনো ক্ষতি হবে না তো! আর আঙ্গুল ফোটানোর জন্য কেনই বা শব্দ হয়। আর এমন সব প্রশ্নের উত্তর যদি আপনি খোঁজে থাকেন তাহলে এই লিখাটি আপনার জন্য। আমরা জানতে পারব আঙ্গুল ফোটালে শব্দ হয় কেন। তো চলুন শুরু করা যাক।

আঙ্গুল ফোটানো আমাদের সকলের পরিচিত একটি অভ্যাস। আর আমরা যে শুধু আঙ্গুল ফোটাই তেমনটা নয়। আমারা হাত, পা, ঘাড় সহ শরীরে প্রায় অনেক জায়গার জয়েন্ট ফোটাই। সেলুনে চুল কাঁটা শেষে টাকা দিয়ে নাপিত দ্বারা ঘাড় ফোটানো শরীর ম্যাসেজ করানো সহ আরো হাতের আঙ্গুল ফোটানো পুরো শরীরে জয়েন্ট গুলো ফুটিয়ে নেওয়া আমাদের অনেকের একটা রুটিন হয়ে গেছে।

প্রশ্ন হলো এই বিষয় গুলোতে আমাদের কোনো ক্ষতি হচ্ছে না-তোঃ

ক্ষতির বিষয় জানার আগে আমরা জেনে নেই কেন আঙ্গুল ফোটালে শব্দ হয়। আমাদের অনেকের ধারণা আঙ্গুল ফোটানোর সময় মনে হয় দুই হাড়ের ঘর্ষনের কারনে এই শব্দ হয়। অথবা কেউ কেউ এমনো মনে করেন যে অনেক ক্ষন কোন কাজ না করায় মনে হয় আমাদের রক্ত জমাট হয়ে যায় । যার ফলে এমন শব্দ হয়। আসলে বিষয়টা এমন নয়।

আসল বিষয় আমরা এখনি জেনে নেবো আঙ্গুল ফোটালে শব্দ হয় কেনো। আঙ্গুল ফোটানো সময় আমারা আঙ্গুল এমন ভাবে বাঁকা-তেড়া করি যেটা স্বাভাবিক ভাবে এরকম হয় না। তাছাড়া আমাদের প্রতিটা জয়েন্টর চারদিকে এক ধরনের ফ্লুইড থাকে যেটাবে ডাক্তারি ভাষায় বলা হয় সাইনোভিয়াল ফ্লুইড। আর এই সাইনোভিয়াল ফ্লুইডের কারণেই আঙ্গুল ফোটানোর সময় শব্দ হয়।

আরও পড়ুনঃ বিয়ের আঙটি কেন অনামিকায় বা ৪র্থ আঙ্গুলে পড়ানো হয়?

ইতিকথা:- আঙ্গুল ফোটানো একটা বাজে অভ্যাস। আঙ্গুল ফোটালে যদিও অর্থ্রাইটিস বা অষ্টিওআর্থ্রাটিস রোগ হওয়ার আশংকা কমলেও ঘাড় ফোটানো ভালো নয়। কারণ ঘাড় ফোটাতে গিয়ে ঘাড়ে স্থায়ী ব্যথা সহ ঘাড়ের বড় ধরনের সমস্যা হতে পারে। এমনকি ঘাড়ে আঘাতের কারণে মৃত্যুও হতে পারে। তাহলে আমরা আজকের আর্টিকেলটি পড়ে বুঝতে পারলাম আঙ্গুল ফোটালে শব্দ হয় কেন?

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial