আকাশ কেন নীল

আকাশ নীল দেখায় কেন?

আকাশ নীল দেখায় কেন : শরতের নীল আকাশের প্রেমে পড়ে নি এমন কাউকে খুঁজে পাওয়া খুবই দুষ্কর। আমরা ছোট থেকেই জানি যে আকাশ নীল। পূর্বে আমরা জেনছিলাম পানি বর্ণহীন হলেও সমুদ্রের পানি কেন নীল হয়, আজ আমরা জানবো আকাশ নীল দেখায় কেন?
আকাশ কেন নীল দেখায় তা জানতে হলে আমাদের প্রথমে আকাশ কি সেবিষয়ে জানতে হবে।
সহজ কথায় বললে আকাশ হচ্ছে মহাশূন্য, মানে এখানে কিছুই নেই। তবে এই মহাশূন্যে বিভিন্ন অনুপাতে গ্যাসীয় পদার্থ রয়েছে সাথে ধূলিকণা আর মেঘ। ধূলিকণা, মেঘ আর গ্যাস মিলেই তৈরি করে মহাশূন্য। আসলে আকাশের বা মহাশূন্যের কোন সীমা নেই।

 আকাশ নীল দেখায় কেন – Why is the sky Blue ( in Bengali )?

আমরা যে আকাশকে নীল দেখি তা হচ্ছে আলোকীয় ঘটনা। আমরা জানি যে সূর্যের সাতটি রং। বেগুনি, নীল, আসমানী, সবুজ, হলুদ, কমলা আর লাল। আকাশ নীল দেখায় সূর্যের আলোর বিচ্ছুরণ এর জন্য। সূর্য থেকে যে সাতটি রং আসে সেই রংগুলো মহাশূন্যে উপস্থিত ধূলিকণা, মেঘকণিকা বা গ্যাসের কণিকা দ্বারা বিচ্ছুরিত হয়।
আকাশ কেন নীল, আকাশ নীল রঙের দেখায় কেন, আকাশের রঙ নীল কেন
নীল আকাশ
আমরা এটা অবশ্যই জানি যে যখন কোন বস্তুর উপর আলো পড়ে তখন কিছু আলো প্রতিফলিত হয় আর কিছু আলো শোষিত হয়। যে রঙের আলো প্রতিফলিত হয় আমরা বস্তুটিকে সেই রঙের দেখতে পাই। যেমন লাল রঙের কোন বস্তু লাল রং ছাড়া বাকি সব রং শোষণ করে আর লাল রং টিকে প্রতিফলিত করে। ফলে আমরা লাল রং দেখতে পাই। যদি বস্তুটি কোন রঙ প্রতিফলিত না করে তাহলে আমরা ঐ বস্তুটিকে কাল দেখতে পাবো। আবার যদি সব রং ই প্রতিফলিত করে তাহলে আমরা ওই বস্তুটিকে সাদা দেখতে পাব।
সূর্যের সাতটি রঙের মাঝে সব রঙের বিচ্ছুরণ ক্ষমতা এক নয়। যে আলোর তরঙ্গ দৈর্ঘ্য সবচেয়ে কম সেটি সবচেয়ে বেশি বিচ্ছুরিত হয়। সাতটি রঙের মাঝে নীল আলোর তরঙ্গ দৈর্ঘ্য সবচেয়ে কম তাই নীল আলো সবচেয়ে বেশি বিচ্ছুরিত হয়। তাই আমরা নীল আলো দেখতে পাই। আমরা কি বুঝতে পেরেছি আকাশ নীল দেখায় কেন?
সব সময়ই যে আকাশ কে নীল দেখায় তা কিন্তু নয়, সূর্যাস্তের সময় লাল দেখায়, মাঝে মাঝেই আকাশকে কালো দেখায়। কালো দেখার কারণ এসময় সূর্য্য ধূলিকণা, মেঘের কণা দ্বারা সব আলো শোষিত হয়ে যায়।
বলুন তো, আকাশে মেঘ সাদা দেখায় কেন? অনেক সময়ই আকাশ সাদা দেখা যায়। যখন মেঘের কণাগুলো একটু বড় হয়ে যায় তখন এগুলো সূর্যের সাতটি রঙই প্রতিফলিত করে, ফলে আমরা আকাশকে সাদা দেখি।
এজন্য যখন আকাশের রং সাদা হয় তখন বোঝা যায় যে আকাশে মেঘ আছে। আবার যখন আকাশের রঙ পরিষ্কার নীল তখন বোঝা যায় যে আকাশে কোন মেঘ নেই। আর কাল রং হলে তো বৃষ্টি অবশ্যম্ভাবী।
তাহলে আমরা জানলাম, আকাশ নীল দেখায় কেন, মেঘ থাকলে আকাশ সাদা বা কালো দেখায় কেন।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial