১জন মানুষকে উড়াতে কয়টি বেলুন প্রয়োজন হবে?

বেলুন দিয়ে আকাশে উড়ে বেড়ানো অনেক বাচ্চাদের শৈশব স্বপ্ন! কিন্তু বাস্তব জীবনে এটি কি সম্ভব? জনপ্রিয় সিনেমা “আপ” এর প্রধান চরিত্র কয়েকশো বেলুন দিয়ে তার বাড়ি ভাসিয়েছিল, এই দৃশ্য দেথার পর শৈশবের স্বপ্ন বাস্তবে রূপ দেওয়ার ইচ্ছে অনেকের মনে ফিরে আসে। সমস্ত কিছুর কিছুর সাথেই বিজ্ঞান জড়িত, এমনকি বেলুনগুলিও!

হিলিয়াম গ্যাসে ফুলানো বেলুনগুলো তুলনামূলক শক্তিশালী হয়ে থাকে। প্রতি লিটার হিলিয়াম এক গ্রাম পরিমাণ ওজন উত্তোলন করতে পারে। সুতরাং যদি একটি বেলুনে ৫ লিটার হিলিয়াম থাকে তবে সেই বেলুনটি ৫ গ্রাম উত্তোলন করতে পারে। অবশ্য আপনাকে তাপমাত্রা এবং চাপকেও বিবেচনায় নিতে হবে, তবে আমরা ধরে নিচ্ছি যে, পরিবেশ ওঠানামা করার করার মতো অনুকূল অবস্থায় রয়েছে।

মানুষকে উড়াতে কয়টি বেলুন প্রয়োজন, মানুষকে বেলুন দিয়ে ভাসাতে কয়টি বেলুন লাগবে
ছবি- বেলুন দিয়ে ভেসে বেড়ানো

বেলুন ‍দিয়ে মানুষকে উড়ানো কি সম্ভব?

যখন নিজেকে বেলুনের সাহায্যে ভাসানোর কথা আসে তখন আপনার কাছে কয়েকটিমাত্র বিকল্প থাকে। হাজার হাজার ছোট বেলুন অথবা কয়েক শত বিশাল বেলুন ব্যবহার করা। একটি স্ট্যান্ডার্ড বেলুনটি সাধারণত ১১ ইঞ্চি হয়ে থাকে। এই সাইজের বেলুন দিয়ে মাত্র এক পাউন্ড ওজন উত্তোলনের জন্য আপনার ৩৭টি বেলুন এবং ৪২৩ লিটার হিলিয়ামের প্রয়োজন হবে!

মানুষের গড় ওজন ১৩৭ পাউন্ড। ১৩৭ পাউন্ড ওজনের একজন লোককে বেলুনের সাহায্যে উড়ানোর জন্য ৫০০০ স্ট্যান্ডার্ড বেলুন এবং প্রায় ৫৮,০০০ লিটার হিলিয়ামের প্রয়োজন হবে! যদি আপনি ৩৬ ইঞ্চি পরিমাপের জাম্বো (বিশাল) বেলুন ব্যবহার করেন তবে আপনার কেবল ১৪৫ টি বেলুন প্রয়োজন হবে। তবে এক্ষেত্রেও একই পরিমাণ হিলিয়াম প্রয়োজন।

বেলুন দিয়ে ভাসানোর সফল অভিযান

বিশ্বে এমন কয়েক জন লোক রয়েছে যারা বেলুন ব্যবহার করে সফলভাবে উড়ে এসেছেন। সর্বাধিক উল্লেখযোগ্য ছিলেন  টম মরগান, যিনি ২০১১ সালে তার বেলুনযাত্রা করেছিলেন। বেলুনের সাথে জড়িত কিছু করা তাঁর স্বপ্ন ছিল এবং সেই স্বপ্নটি শেষ পর্যন্ত সত্য হয়েছিল। টম এবং তার দল ভাল আবহাওয়া, এবং হিলিয়াম সরবরাহ সহ কয়েকটি প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছিল। বোতসোয়ানেতে বেলুন দিয়ে উড়তে  টম তিনবার চেষ্টা করেন, তবে প্রতিবারই ব্যর্থ হয়েছিলেন। টম তিনি তার ৪র্থ চেষ্টা চালান দক্ষিন আফ্রিকার জোহানেসবার্গে।
একটি সফল উত্তোলনের পরে টম ১৫ মাইলের বেশি পথ ভ্রমণ করেছিলেন এবং ১.৫ মাইল উচ্চতায় পৌঁছেছিলেন। তিনি দুই ঘন্টা যাবৎ বেলুনের সাহায্যে নিজেকে ভাসিয়ে রাখেন।

তিনি যখন বায়ুমণ্ডলের নিকটবর্তী হলেন তখন পরিস্থিতি অনিশ্চিত আর কঠিন হতে শুরু করেছিল। তাপমাত্রা বাড়ছিল যার ফলে বেলুনগুলি চুপসে যেতে শুরু করছিল। শুধু তাই নয়, তিনি দ্রুত একটি বিমান চলাচল রুটের দিকে এগিয়ে যাচ্ছিলেন। ঘাবড়ে গেলেও, টম তার মাথা ঠান্ডা রেখেছিলেন এবং ধীরে ধীরে পৃথিবীতে ফিরে যাওয়ার জন্য বেলুনগুলি কেটে ফেলতে করেন।

টম ‘দ্য লিগ অফ অ্যাডভেন্টুরিস্ট’ নামে পরিচিত একটি গ্রুপের সাথে জড়িত ছিলেন, যারা তাঁর কৃতিত্বের দ্বারা অনুপ্রাণিত হয়ে ক্লাস্টার বেলুনিংয়ের উপর একটি প্রতিযোগিতা শুরু করার পরিকল্পনা করেছিলেন।

২০১১ সালে দুই সপ্তাহের ব্যবধানে, একটি দল একটি বিশেষভাবে ডিজাইন করা হালকা ওজনের ঘর তৈরি করেছিল এবং এটিকে ৩০০টি আট ফুট লম্বা বেলুন দিয়ে ভাসিয়ে দেয়, ভিতরে লোকও ছিল! বাড়িটি ১০,০০০ ফুট পৌঁছে প্রায় এক ঘন্টা ধরে উড়েছিল।

আপনি কি কখনও বেলুন দিয়ে নিজেকে ভাসানোর কল্পনাটি বাস্তবায়ন করতে চান? এবং কোথায়, কতদূর যেতে চান?

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial