হোটেল এবং রেস্টুরেন্ট এর মাঝে পার্থক্য

হোটেল ও রেস্টুরেন্ট এর মাঝে পার্থক্য কি?

রাস্তায় বের হলেই হোটেল এন্ড রেস্টুরেন্ট এর ব্যানার দেখতে পাই। কিন্তু আপনি জানেন কি, হোটেল এবং রেস্টুরেন্ট এর মাঝে পার্থক্য রয়েছে। বলতে গেলে সম্পূর্ণ আলাদা দুইটি জিনিস। হোটেল মূলত থাকার জায়গা অন্যদিকে, রেস্টুরেন্ট বা রেস্তোরা হলো খাবার দোকান। অথচ আমাদের দেশে প্রায়ই এই হোটেল ও রেস্টুরেন্ট একসাথে ব্যবহার করা হয়, যদিও সেখানে থাকার জায়গা নেই। 

তাই হোটেল ও রেস্টুরেন্ট এর মধ্যে পার্থক্য কি, তা নিয়েই আমাদের আজকের আলোচনা।

হোটেল ও রেস্টুরেন্ট এর পার্থক্য ( Hotel বনাম restaurant )

হোটেল রেস্টুরেন্টে এর পার্থক্য
চিত্র: হোটেল

Hotel শব্দটি চালু হয় ১৬০০ খ্রিস্টাব্দে। হোটেল শব্দটি ফ্রেঞ্চ শব্দ থেকে এসেছে। হোটেল বলতে বুঝায় যেখানে টাকার বিনিময়ে থাকা যায়। পর্যটক এবং ভ্রমণকারীরা রাতে থাকার ব্যবস্থার পাশাপাশি হোটেলের মান অনুযায়ী খাওয়া-দাওয়া, লাউঞ্জ, জিম, রিসোর্ট, বিনোদন ও আরো নানা ধরনের সুযোগ-সুবিধা দেয়া হয়। গ্রাহক চাইলেই এগুলো নিতে পারবেন। তবে হোটেল হওয়ার জন্য এসব অতিরিক্ত সুবিধা থাকতেই হবে এমন কোনো বাধ্যবাধকতা নেই।

মোটেলের ধারণাটি এসেছে আমেরিকা থেকে। ১৯২০-এর দশকে মোটেল ধারণাটি ব্যাপকভাবে চালু হয়। আমেরিকায় মহাসড়ক ব্যবস্থার উন্নতির সাথে সাথে মোটেলও জনপ্রিয়তা পেতে শুরু করে। হোটেলের মতো তবে সুযোগ সুবিধা কম থাকে। এবং মূলত মহাসড়কের পাশে বিশ্রামাগার হিসেবে কাজ করে এটি। পর্যটক তার দূরের পথে বিশ্রাম নেওয়া কিংবা ফ্রেশ হওয়ার জন্য স্বল্প সময়ের জন্য এখানে অবস্থান করে। হোটেল ও মোটেলের মাঝে পার্থক্য জানতে আর্টিকেলটি পড়ে নিন।

Hotel বনাম restaurant
চিত্র: রেস্টুরেন্ট

অন্যদিকে, রেস্টুরেন্ট এবং রেস্তোরাঁর মাঝে কোনো পার্থক্য নেই। দুটো একই জিনিস। রেস্টুরেন্ট ( Restaurant ) শব্দের বাংলা অর্থ রেস্তোরাঁ। রেষ্টুরেন্টে বলতে বুঝায় যেখানে রান্না করা হয় এবং টাকার বিনিময়ে তার চাহিদা অনুসারে খাবার পেয়ে থাকে।

অর্থাৎ, যেখানে আমরা মূলত থাকার জন্য রুম পাই সেটা হলো হোটেল, যা বুঝানোর জন্য বর্তমানে আবাসিক হোটেল উল্লেখ করতে হচ্ছে। অন্যদিকে, যেখানে প্রধানত খাবার পাওয়া যায়, তাকে রেস্টুরেন্ট বলা হয়।

আমাদের দেশে অনেকেই মনে করেন, যেখানে মিষ্টান্ন পাওয়া যায়, সেটাকে রেস্টুরেন্ট বলে। আসলে তা নয়, আপনি যেখানে রান্না করে পরিবেশন করা খাবার পাবেন, সেটাই রেস্টুরেন্ট, খাওয়ার হোটেল নয়।           

সুতরাং, বোঝা গেল, আবাসিক হোটেল, খাওয়ার হোটেল বলে কিছু নেই। যেখানে থাকা যাবে, তা হোটেল আর যেখানে খাবার পাব তা রেস্টুরেন্ট বা রেস্তোরা।

তবে যেসব হোটেলে থাকার পাশাপাশি খাবারের ব্যবস্থাও থাকে, সেগুলো হোটেল এন্ড রেস্টুরেন্ট নামে আত্মপ্রকাশ করতে পারে।

আশা করি, এখন হোটেল ও রেস্টুরেন্ট এর মধ্যে পার্থক্য নিয়ে আর কোনো কনফিউশান রইলো না। তবে নিজে জানলেই শুধু হবে? আপনার বন্ধু বান্ধবীদেরকেও জানাতে হবে তো!

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial