সূর্যাস্তের সময় আকাশের রঙ লাল হয় কেন

সূর্যোদয় ও সূর্যাস্তের সময় আকাশের রঙ লাল হয় কেন?

আকাশের সৌন্দর্যকে পছন্দ করে না এমন কাউকে হয়তো খুঁজে পাওয়া যাবে না। আপনারা কি কখনো ভেবে দেখেছেন সকালের আকাশ লালচে হয়ে থাকে, সারাদিন আকাশ কেন নীল থাকে এ বিষয়ে আমরা জানি কিন্তু বিকালের শেষের দিকে আকাশ লাল রং ধারণ করে। আকাশের বিচিত্র রঙ ধারণ নিয়ে বিজ্ঞান ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছে।

সূর্যাস্তের সময় আকাশের রঙ লাল হয় কেন?

আসলে এই ঘটনাগুলো আলোকীয় ঘটনা। আকাশ হচ্ছে শূন্যস্থান। এখানে বিভিন্ন ধরনের ধূলিকণা, মেঘের কনা আর কিছু পরিমাণ বায়বীয় পদার্থ থাকে। আকাশের রং কখন কি হবে তা নির্ভর করে আলোর বিচ্ছুরণ ও প্রতিফলন এর উপর। সূর্য থেকে যে সাদা রঙের আলো আসে তা মূলত সাতটি রঙের সমষ্টি। বেগুনি, নীল, আসমানী, সবুজ, হলুদ, কমলা ও লাল। সূর্য থেকে আলোকরশ্মি যখন আমাদের পৃথিবীতে আসে তখন আকাশে অর্থাৎ মহাশূন্যে অবস্থানরত ধূলিকণা, মেঘের কনা আর গ্যাসীয় গ্যাসীয় পদার্থের কণা দ্বারা বিচ্যুত হয়। এর জন্যই আমরা বিভিন্ন সময়ে আকাশের বিভিন্ন রঙ দেখে থাকি।

আকাশের রঙ লাল
ছবি- সূর্যাস্ত

এর আগে আমরা জেনে নিই আলোর প্রতিসরণ, প্রতিফলন আর বিচ্ছুরণ কি?
প্রতিসরণ হচ্ছে আলো এক মাধ্যম থেকে অন্য মাধ্যমে যাওয়া। মনে করেন আলো বায়ু মাধ্যম থেকে অন্য মাধ্যমে যাচ্ছে এটি প্রতিসরণ। আর যদি কোথাও বাধা পেয়ে আবার একই মাধ্যমে ফিরে আসে সেটি হচ্ছে প্রতিফলন। আমরা দর্পণে বা আয়নায় যে ঘটনাটি ঘটে তাই প্রতিফলন।

আর বিক্ষেপণ হচ্ছে আলোর ছড়িয়ে পড়া। আলোর বিক্ষেপণ এর জন্য আমরা একেক সময় আকাশের একেক রকম রং দেখে থাকি। আর এ বিক্ষেপণ বিভিন্ন রঙের আলোর তরঙ্গ দৈর্ঘ্যের উপর নির্ভর করে।

যে রঙের আলোর তরঙ্গ দৈর্ঘ্য বেশি সে রঙের আলো কম বিক্ষিপ্ত হয় অর্থাৎ কম ছড়ায়। আর যে আলোর তরঙ্গদৈর্ঘ্য কম সে রঙের আলো বেশি ছড়িয়ে পড়ে।

যখন পৃথিবীর কোন স্থানে সূর্যাস্ত  যায় তখন সেই স্থানটি সূর্য থেকে অনেক দূরে অবস্থান করে। তাই সূর্যের সাদা আলোকে অনেক বেশি রাস্তা পাড়ি দিতে হয়। উল্লেখ্য যে লাল আলোর তরঙ্গ দৈর্ঘ্য সবচেয়ে বেশি। তাই এটি সবচেয়ে কম বিক্ষিপ্ত হয়। তাই অনেক দূর পর্যন্ত রঙটি দেখা যায়। এজন্য সূর্যাস্তের সময় আমরা লাল রং দেখতে পাই। কারণ সূর্যের সাদা আলো এত দূরত্ব অতিক্রম করে আসতে আসতে লাল রং ছাড়া বাকি সব রং ছড়িয়ে যায়। লাল রঙ এতদূর অতিক্রম করে আসতে পারে।

ঠিক একই কারণে সূর্যোদয়ের সময়ও সূর্য্য লাল রঙ ধারণ করে। কারণ সূর্যোদয়ের সময় ওই জায়গাটি সূর্য থেকে অনেক দূরে অবস্থান করে। তবে ভালভাবে লক্ষ্য করলে দেখবেন পুরো আকাশ কিন্তু লাল রঙ ধারণ করে না। কারণ, লাল রঙের তরঙ্গ দৈর্ঘ্য বেশি হওয়ায় ছড়িয়ে পড়তে পারেনা।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial