সাগরের পানি লবণাক্ত হয় কেন ?

আমরা এই জিনিসটি নিয়ে প্রায়ই চিন্তা করি যে সাগরের পানি লবণাক্ত হয় কেন ? আবার অনেকেই চিন্তা করে যে পানি তো নদী দিয়ে সাগরে যায় তাহলে নদীতে লবণ নেই অথচ সাগরের পানিতে লবণ থাকে কিভাবে ? 
সাগরে যে লবণ পাওয়া যায় তার পেছনে সবচেয়ে বেশি যে দায়ী সে হচ্ছে পানি । চলুন জেনে নেই সমুদ্রের পানি কিভাবে লবণাক্ত হয় ।
সাধারণত নদী পাহাড় বা কোন হৃদ থেকে উৎপত্তি লাভ করে । সেই নদী অনেক অনেক কিলোমিটার পাড়ি দিয়ে সাগরে পতিত হয় । আবার অনেক নদী অনেক দেশ ও পাড়ি দিয়ে থাকে । সুতরাং একটা নদীকে অনেক জায়গা অতিক্রম করতে হয় । আমরা জানি বৃষ্টির পানি হালকা এসিডিক হয়ে থাকে । কারণ বাতাসে কার্বন ডাই অক্সাইড থাকে, অক্সিজেনের সাথে যুক্ত হয়ে  কার্বনিক এসিড বৃষ্টি হয় । তাই বৃষ্টিপাতের সময় পাহাড়ের শিলালিপি হালকা ক্ষয় হয় এবং এতে বিভিন্ন আয়নের সৃষ্টি হয় । এইসব কিছুই নদীর পানির সাথে মিশে যায় । এভাবে নদীর পানিতে অনেক ধরনের খনিজ লবণ জমা হয়। নদী সেগুলো নিয়ে সাগরে ফেলে । আপনার ভেবে অবাক হবেন যে নদীর পানিতে ও কিন্তু লবণ থাকে কিন্তু তা খুবই কম পরিমাণে । আমরা যে টিউবয়েল থেকে পানি খাই ওটাতে ও লবণ থাকে কিন্তু তাও খুব অল্প পরিমাণে।
  
সমুদ্রের জল লবণাক্ত হয় কেন, সমুদ্রের পানি লবণাক্ত কেন, সাগরের পানি লবণাক্ত, কিন্তু নদীর পানি নয় কেন,  সমুদ্র কেন লবণাক্ত? সমুদ্রের জল লবণাক্ত হয় কেন , কিভাবে সমুদ্রের পানি লবণাক্ত হয় ?
সমুদ্র থেকে লবণ কালেকশন
এখন আসা যাক সাগরের বিষয়ে, আমরা জানি যে অল্প পরিমাণ পানিকে যদি খোলা জায়গায় রেখে যায় তাহলে তা অদৃশ্য হয়ে যায় । আসলে এই বিষয়টা হচ্ছে স্বত:বাষ্পীভবন । সাগর থেকে প্রতিদিন প্রচুর পরিমাণে পানি তাপের প্রভাবে বাষ্প হয়ে এভাবে উড়ে যায় । আর লবন এর ঘনত্ব বাড়তে থাকে । এভাবে সমুদ্রের পানি লবণাক্ত হয় ।
এখন আসি সমুদ্রের লবণাক্ত লবণাক্ততার জন্য কি শুধুমাত্র নদীই দায়ী ? না । সমুদ্রের নিচে অগ্ন্যুৎপাতের ফলে অনেক খনিজ পদার্থ এসে সমুদ্রের পানিতে মিশে যায় । এর ফলেও ধারণা করা হয় যে সমুদ্রের পানি লবণাক্ত হয় । আরেকটি প্রশ্ন থেকেই যায় যে – সমুদ্রের লবণাক্ততা কি ধীরে ধীরে বেড়ে যাবে ? এটিরও উত্তর হচ্ছে না । কারণ যে পরিমাণ খনিজ লবণ সমুদ্রে গিয়ে পড়ে তার অনেকটাই অনেক খনিজ পদার্থ হিসেবে সঞ্চিত হয়ে যায় । আবার অনেকটা অংশ বিভিন্ন প্রাণীরা তাদের বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করে । উদাহরণস্বরূপ বলা যেতে পারে নদীর পানির সাথে যে ক্যালসিয়াম আসে তা শামুক ও কোরালের মতো সামুদ্রিক প্রাণীর দেহ গঠনে ব্যবহৃত হয়ে যায় । বিজ্ঞানীদের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা থেকে জানা গেছে যে অন্তত কয়েক লক্ষ লক্ষ বছর ধরে সমুদ্রের লবণাক্ততা প্রায় একই আছে ।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial