মেসার্স/ট্রেডার্স/ব্রাদার্স/এন্টারপ্রাইজ দিয়ে কী বুঝায়?

মেসার্স বা ট্রেডার্স শব্দটির সাথে আমরা সকলেই পরিচিত। কোনো দোকান বা বাণিজ্যিক প্রতিষ্ঠানে মেসার্স, ট্রেডার্স, এন্টারপ্রাইজ শব্দগুলো লেখা থাকে। কিন্তু আমরা প্রায় অনেকেই জানি না যে আসলে এই শব্দগুলো কেন লেখা থাকে। যার কারণে সর্বত্রই দেখা যায় ভুল ব্যবহার। চলুন জেনে নেই মেসার্স অর্থ কি? ট্রেডার্স, এন্টারপ্রাইজ শব্দের অর্থ।

এন্টারপ্রাইজ, মেসার্স, ট্রেডার্স শব্দের অর্থ ও পার্থক্য

বানিজ্যিক এই নামগুলোর সঠিক ব্যাখ্যা এবং পার্থক্য না জানা থাকায় দেশের বিভিন্ন প্রান্তে ভুলভাবে ব্যবহৃত হচ্ছে। চলুন সঠিক তথ্য জেনে শব্দগুলোর যথার্থ ব্যবহার করি।

মেসার্স অর্থ কি? মেসার্স কোথায় ব্যবহার করা হয়

ফরাসি শব্দ মসিয়ার এর অর্থ হচ্ছে জনাব/মহোদয়। আর মসিয়ার এর বহুবচন মেইসিয়ারস যার সংক্ষিপ্ত রূপ হচ্ছে মেসার্স। মেসার্স শব্দের অর্থ হচ্ছে সর্বজনাব। আবার ইংরেজি মিস্টার শব্দের বহুবচন হচ্ছে মেসার্স। তাই কোন প্রতিষ্ঠান যদি একের অধিক ব্যক্তি মালিকাধীন হয় তবে তার পূর্বে মেসার্স লেখা যায়। যেমন মেসার্স রবিন এন্ড কোং।

যেসব প্রতিষ্ঠান মানুষের নামে নয়, তাদের নামের পূর্বে ও মেসার্স লেখা উচিত নয়। যেমন ফুলকলি কোং এর পূর্বে মেসার্স লেখা উচিত নয়। আমাদের দেশে এই ভুলটি সবাই করে থাকে। সবাই মেসার্স লিখে সাইনবোর্ড টানিয়ে দেয়। কিন্তু এটি উচিত নয়।

ট্রেডার্স ও এন্টারপ্রাইজ এর পার্থক্য, ট্রেডিং অর্থ কি, ট্রেডার্স ও এন্টারপ্রাইজ এর পার্থক্য, ট্রেডিং অর্থ কি

ট্রেডার্স অর্থ কি? ট্রেডার্স কোথায় ব্যবহার করা হয়

ইংরেজি trade শব্দের অর্থ ব্যবসায়। trader শব্দের অর্থ ব্যবসায়ী। আর trader এর বহুবচন হলো ট্রেডার্স, অর্থাৎ ট্রেডার্স শব্দের অর্থ ব্যবসায়ীগণ।

ট্রেডার্স বলতে একাধিক ব্যক্তির প্রতিষ্ঠান বোঝায় যারা নিজেরা ওই প্রতিষ্ঠানের পক্ষে থেকে অন্য প্রতিষ্ঠানের পণ্য কিনে এবং বিক্রি সাথে জড়িত। কিন্তু তারা যদি নিজেরা পণ্য উৎপাদন করে বিক্রি করে তাহলে তা কিন্তু ট্রেডার্স এর আওতাভুক্ত নয়।

এন্টারপ্রাইজ অর্থ কি? এন্টারপ্রইজ কোথায় ব্যবহার করা হয়

ইংরেজি এন্টারপ্রাইজ শব্দের অর্থ উদ্যোগ। কোন ব্যবসায় সংগঠন চালানো এবং ঝুঁকি নেওয়াকে এন্টারপ্রাইজ বলে। প্রকৃতপক্ষে এন্টারপ্রাইজ এক ধরনের উচ্চাভিলাষী ব্যবসায়িক প্রতিষ্ঠান।

ব্রাদার্স অর্থ কি? ব্রাদার্স কোথায় ব্যবহার করা হয়

ব্রাদার্স বলতে পেশা বা সমিতিভুক্ত ব্যক্তিবর্গ বুঝায়। যেমন কাজল এন্ড ব্রাদার্স। এটি আমাদের দেশে ঠিকভাবেই ব্যবহৃত হয়।

শেষ কথা

আশা করি, আমাদের আলোচনা থেকে টেড্রার্স, এন্টারপ্রাইজ, ব্রাদার্স, মেসার্স শব্দের অর্থ কি? মেসার্স, টেডার্স, এন্টারপ্রাইজ বলতে কি বুঝায়  এবং কোথায় ব্যবহার করা যায় তা বুঝতে পেরেছেন।

লেখাটি শেয়ার করে আপনার বন্ধুদেরকেও মেসার্স/ট্রেডার্স/ব্রাদার্স/এন্টারপ্রাইজ সম্পর্কে জানতে সহায়তা করুন।

2 thoughts on “মেসার্স/ট্রেডার্স/ব্রাদার্স/এন্টারপ্রাইজ দিয়ে কী বুঝায়?”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *