মেগাপিক্সেল বেশি হলে কি ক্যামেরা ভাল হয় ?

” মেগাপিক্সেল ” এই শব্দটি শুনেনি এমন হয়তো মানুষ হয়তো খুঁজে পাওয়া যাবে না । মোবাইল ফোন বা ডিএসএলআর ক্যামেরার সাথে ওতপ্রোতভাবে জড়িত এই মেগাপিক্সেল শব্দটি । মোবাইল কিনতে যাওয়ার সময় অনেকেই প্রথম টার্গেট থাকে ভালো ক্যামেরা । আর ক্যামেরা মানেই তো মেগাপিক্সেল, তাই না ? যদি আপনিও তাই জেনে থকেন, তবে বলে রাখি বহু বছর যাবত আমরা ভুল তথ্য  জেনে আসছি । চলুন জেনে নেই মেগাপিক্সেল আসলে কি, ক্যামেরার মান কিসের উপর নির্ভর করে ।

ছবির রেজুলেশন কি, ভালো ক্যামেরা, মেগিাপিক্সেল, ফটো
মোবাইল ফটোগ্রাফি

মেগাপিক্সেল কি ?

মেগাপিক্সেল শব্দটি দুটি শব্দের সমন্বয়ে তৈরি । একটি হচ্ছে মেগা আরেকটি পিক্সেল । মেগা হচ্ছে একটি গুণিতক । এর মান ১০^৬ বা ১,০০০,০০০ বা ১ মিলিয়ন । মানে মেগা হচ্ছে কোন কিছুর ১০ লক্ষ বা ১মিলিয়ণ  গুণ । এখন আসি মূল কথায় পিক্সেল কি ? বর্তমানে গ্রাফিক ছবির ক্ষুদ্রতম একক হচ্ছে পিক্সেল । আমরা যে ফোনে বা ডিএসএলআর ক্যামেরায় ছবি তুলি তা অনেক ক্ষুদ্র ক্ষুদ্র অংশ আকারে উঠে । একটি ছবির ক্ষুদ্রতম একক কি হচ্ছে পিক্সেল অর্থাৎ একটি ছবিকে ভাঙলে সবচেয়ে ক্ষুদ্রতম অংশ হচ্ছে পিক্সেল । এক মেগাপিক্সেল মানে একটি পিক্সেল এর এক মিলিয়ন গুণ । এক মেগাপিক্সেল মানে 1 মিলিয়ন পিক্সেল বা দশ লক্ষ পিক্সেল। 
       
  
        
বর্তমানে সব ছবির রেশিও থাকে ৪:৩ । মনে করেন একটি ছবির মাপ ৮০০×৬০০ । এটি দেখে বোঝা যাচ্ছে ছবিটিতে প্রতি ইঞ্চিতে আনুভূমিকভাবে ৮০০ পিক্সেল এবং লম্বভাবে ৬০০ । আবার ছবির রেজুলেশন অর্থাৎ দৈর্ঘ্য ও প্রস্থ দুটিকে গুন করলে যা হবে তাই হবে ক্যামেরা মেগাপিক্সেল এর সমান। ৮০০×৬০০=৪৮০,০০০ বা .৪৮ মেগাপিক্সেল । মনে করুন, একটি ছবির সাইজ ৪০০০×৩০০০ । তাহলে এটি হবে ৪০০০×৩০০০=১২,০০০,০০০ বা ১২ মেগাপিক্সেল এর সমান ।

 

মেগাপিক্সেল বেশি হলে কি ছবি ভালো হবে ?

এ বিষয়টি আমরা চিন্তা করি যে যত বেশি মেগাপিক্সেল ছবি ততো ভাল । বিষয়টি কিন্তু তা নয় । মানে আপনার ক্যামেরা পিক্সেল সংখ্যা বেশি মানে আপনার ছবিটি ক্ষুদ্রতম অংশ বেশি । যেমন ১ মেগাপিক্সেল মানে ১০ লক্ষ পিক্সেল ১ মিলিয়ন পিক্সেল । ৫ মেগাপিক্সেল মানে ৫০ লক্ষ বা ৫ মিলিয়ন পিক্সেল । আপনি যদি বেশি মেগাপিক্সেল এর ক্যামেরা দিয়ে ছবি তোলেন তাহলে ছবির ক্ষুদ্রতম অংশের পরিমাণ অর্থাৎ ছবির দৈর্ঘ্য, প্রস্থ বাড়বে । পিক্সেল এর সংখ্যা বেশি হলেই ছবি ভালো হয় না । ছবি ভালো হবে না খারাপ হবে তা শুধুমাত্র পিক্সেলে সংখ্যার উপর নির্ভর করে না । পিক্সেল এর আকার , ক্যামেরার সেন্সর , ও লেন্সের উপর ও নির্ভর করে । যদি আপনার ফোন বা ডিএসএলআর এর ক্যামেরার সেন্সর অনেক ভাল হয় এবং লেন্স টা অনেক ভাল হয় তাহলে আপনি মেগাপিক্সেল কম হলেও অনেক ভালো ছবি পাবেন । পিক্সেল এর আকার বড় হলে বেশি পরিমাণ তথ্য সংরক্ষণ করতে পারবে । আইফোনে আগে ৮ মেগাপিক্সেলের বেশি কখনো দিতো না, কিন্তু  আইফোনের এত জনপ্রিয়তা পাওয়ার একটা অন্যতম কারণ ছিল ক্যামেরা কোয়ালিটি । সুতরাং বেশি মেগাপিক্সেল মানেই যে ভালো ছবি তা ভুলে যান ।

1 thought on “মেগাপিক্সেল বেশি হলে কি ক্যামেরা ভাল হয় ?”

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial