থ্রি পিন প্লাগের তৃতীয় পিনটি মোটা এবং লম্বা হয় কেন?

প্রতিদিন আমরা বিভিন্ন প্রকার ইলেক্ট্রিক ও ইলেকট্রনিক্স যন্ত্রপাতি ব্যবহার করে থাকি যেমন টিভি, ফ্রিজ, এসি,কম্পিউটার, ইত্যাদি। এসব যন্ত্রপাতিতে বিদ্যুৎ প্রবেশ করাতে থ্রি পিন প্লাগ বেশি ব্যবহার হয়া । প্লাগ তিনটি L (Live), N (Neutral) এবং, E (Earthing) হিসাবে কাজ করে । প্লাগের গায়ে ৩ টি পিনের নাম আলাদা আলাদা করে L, N এবং E সংকেত দেয়া থাকে।

থ্রি পিন প্লাগের তৃতীয় পিন, থ্রি পিন প্লাগ, 3pin plug, multiplug, three plug
থ্রি পিন প্লাগ

তার গুলো  সহজে চিহ্নিত করার জন্য আলাদা রঙের করা হয় । যেমনঃ

১)আর্থ (Earthing) তারের রং – সবুজ / সবুজ-হলুদ মিশ্রিত
২) লাইভ L (Live) তারের রং – বাদামী / লাল
৩) নিউট্রাল (Neutral) তারের রং হয় নীল / কালো

wire color, wire color variaton, wire color, তারের রং, কোন তারের রঙ কেমন, তারের রঙ কি বুঝায়
বিভিন্ন তারের রং

সবচেয়ে মোটা এবং লম্বা পিনটির নাম আর্থ পিন । যেহেতু যন্ত্রের মধ্যে শক্তির রুপান্তর ঘটে ফলে কিছু শক্তি লিকেজ হয়, এই লিকেজ শক্তি আর্থ পিন দিয়ে মাটিতে চলে যায় ।এজন্য একে গ্রাউন্ড পিনও বলা হয়। এই পিন বা তার স্পর্শ করলে আপনাকে শক দিবেনা ।

তৃতীয় পিনটি অপেক্ষাকৃত মোটা হয় কেন?


* বাকি দুটি পিনের সাথে এই পিনটির পার্থক্য সহজে বুঝতে পারার জন্য এই পিনটি অপেক্ষাকৃত মোটা হয়ে থাকে।

* যেহেতু ৩টি পিন একটি ত্রিভুজাকৃতি ধারণ করে তাই তিনটি পিন-ই একই আকৃতির হলে কেউ ভুল করে এদিক সেদিক ঘুরিয়ে প্লাগ ইন করে ফেলতে পারে এতে মারাত্নক দুর্ঘটনা ঘটবে।

তৃতীয় পিনটি অপেক্ষাকৃত লম্বা হয় কেন?

যখন আপনি প্লাগটি সকেটে ঢুকাবেন তখন যেন আর্থ পিনটি সকেটের আর্থ পোর্টের সাথে সবার আগে সংযোগ পায়, আবার যখন খুলবেন তখন যেনো সবার শেষে আর্থ পিনটির সংযোগ বিচ্ছিন্ন হয়, এটি নিশ্চিত করার জন্য মূলত ৩য় পিনটি লম্বা রাখা হয় । 

যার ফলে জমে থাকা স্থির তড়িৎ সহজেই মাটিতে চলে যায় । এই প্রক্রিয়াটি অনাকাঙ্ক্ষিত বৈদ্যুতিক দুর্ঘটনা থেকে আপনার ব্যবহৃত যন্ত্রের নিরাপত্তা প্রদান করে । 
অনেকেরই কম্পিউটার এর সিপিউ বা বিভিন্ন বৈদ্যুতিক জিনিসের ধাতব অংশ স্পর্শ করলে হালকা শক দেয় । এর কারন হতে পারে আপনি ৩পিনের প্লাগ এবং সকেট ব্যবহার করেন না অথবা করলেও ওই স্থানে আর্থিং কানেকশনটি নেই ।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial