থানা ও উপজেলার মধ্যে পার্থক্য কি কি?

থানা ও উপজেলার মধ্যে পার্থক্য: আমাদের প্রতিনিয়ত ব্যবহৃত শব্দের মাঝে থানা এবং উপজেলা রয়েছে। কিন্তু আমরা অনেকেই থানা এবং উপজেলাকে এক করে ফেলি। অনেকের মনে হয়তো প্রশ্নও থাকতে পরে যে, আসলেই  থানা এবং উপজেলা একই কি না! নাকি থানা ও উপজেলার মধ্যে পার্থক্য রয়েছে। চলুন আপনার মনের প্রশ্নটির উত্তর খুঁজে বের করি।

থানা ও উপজেলার মধ্যে পার্থক্য

থানা কি?

থানা মূলত একটি পুলিশ প্রশাসনিক ইউনিট। পুলিশ ষ্টেশন বা থানা বলতে যে কোন কেন্দ্র বা এলাকা সরকার কর্তৃক ঘোষিত পুলিশ ষ্টেশনকে থানা বলে। ঐতিহাসিক তথ্যমতে, ১৭৯২ সালের ৭ নভেম্বর বেঙ্গল প্রেসিডেন্সি সরকার কর্তৃক জারিকৃত একটি প্রবিধানে জেলা ম্যাজিস্ট্রেটদের নিজ নিজ জেলাকে কয়েকটি পুলিশি এখতিয়ারভুক্ত এলাকায় বিভক্ত করার আদেশ দেওয়া হয়েছিল। এটিই থানা হিসেবে পরিচিত। থানার সর্বোচ্চ পরিধি নির্ধারণ করা হয় ১০ বর্গ ক্রোশ বা ৪০ বর্গমাইল পর্যন্ত।

পরবর্তীতে বাংলাদেশ সামরিক শাসক হুসেইন মুহাম্মদ এরশাদ কর্তৃক ১৯৯৮ সালের পর থেকে দেশের প্রশাসনিক কেন্দ্র হিসেবে থানাকে উপজেলা হিসেবে পরিচিতি দেওয়া হয়। কিন্তু প্রসাশনিকভাবে পুলিশি ব্যবস্থাপনায় ইউনিট হিসেবে থানা এখনো বিদ্যমান রয়েছে।

২০২১সাল পর্যন্ত বাংলাদেশে মোট ৬৫০টি থানা ছিল। বর্তমানে বাংলাদেশে মোট থানার সংখ্যা ৬৫২ টি। ২০২১ সালের ১৯শে জানুয়ারি এবং ২০শে জানুয়ারি -তে দুটি নতুন থানা উদ্বোধন করা হয়েছে। দেশের ৬৫১ তম থানা হলো নোয়াখালী জেলার ভাসানচর এবং দেশের ৬৫২ তম থানা হলো কক্সবাজার জেলার ঈদগাঁও থানা।

উপজেলা কি?

উপজেলা হচ্ছে বাংলাদেশের প্রশাসনিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ একক। কয়েকটি গ্রাম বা ইউনিয়ন মিলে একটি উপজেলা গঠিত হয়। কয়েকটি উপজেলা নিয়ে একটি জেলা গঠিত হয়। জেলার সাদৃশ্য শহরকে উপজেলা বলে। বর্তমানে বাংলাদেশের ৮টি বিভাগের ৬৪টি জেলায় সর্বমোট ৪৯৫টি উপজেলা আছে। একটি উপজেলার প্রধান কার্যালয় হলো উপজেলা পরিষদ। এবং উপজেলা পরিষদে নির্বাহী কর্মকর্তা হিসেবে জাতীয় সংসদ আসনের নির্বাচিত এমপিরা দায়িত্বপ্রাপ্ত থাকে। তার পর ক্রমান্বয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান ও অন্যান্য ধারাবাহিক পর্যায়ের ব্যক্তিগন দায়িত্ব পালন করে থাকেন। 

বাংলাদেশের সর্বশেষ গঠিত উপজেলা গুলো হলোঃ

  • ৪৯৩তম উপজেলা মাদারীপুরের ডাসার,
  • ৪৯৪তম উপজেলা সুনামগঞ্জের মধ্যনগর, ও
  • ৪৯৫তম উপজেলা কক্সবাজারের ঈদগাঁও উপজেলা।

থানা এবং উপজেলা এক করে ফেলার মূল কারণ, ১৯৯৮ সালের পূর্বে আমাদের দেশে কোন উপজেলা ছিল না।

থানা ও উপজেলার মধ্যে পার্থক্য গুলো কি কি?

সামরিক শাসক এরশাদ কর্তৃক ১৯৯৮ সালের পর প্রশাসনিক কেন্দ্র হিসেবে থানাকে উপজেলায় উন্নীত করা হয়, তবে পুলিশি ব্যবস্থাপনায় ইউনিট হিসেবে থানা এখনো বিদ্যমান আছে। বাংলাদেশের মোট থানার সংখ্যা ৬৪৭ টি। ( “সূত্র: বাংলা উইকিপিডিয়া” )

এখন প্রশ্ন হলো থানা তো উপজেলায় রূপান্তর করা হলো, তাহলে কেন উপজেলা এবং থানা এক হবে না । তাহলে এবার আর একটি তথ্য দেখুন- ১৭৯২ সালের ৭ নভেম্বর বেঙ্গল প্রেসিডেন্সি সরকার কর্তৃক জারিকৃত একটি প্রবিধানে জেলা ম্যাজিস্ট্রেটদের নিজ নিজ জেলাকে কয়েকটি পুলিশি এখতিয়ারভুক্ত এলাকায় (থানা) বিভক্ত করার আদেশ দেওয়া হয়। থানার সর্বোচ্চ পরিধি নির্ধারণ করা হয় ১০ বর্গ ক্রোশ বা ৪০ বর্গমাইল। (“সূত্র: বাংলা উইকিপিডিয়া”)

তাহলে এটা বোঝা গেল, উপজেলা এবং থানা এক নয়। কিন্তু পার্থক্যগুলো কিরকম? চলুন, থানা ও উপজেলার মধ্যে পার্থক্য গুলো জেনে নেই।

উপজেলা

  • উপজেলা হচ্ছে বাংলাদেশের প্রশাসনিক ব্যবস্থায় একটি গুরুত্বপূর্ণ একক।
  • কয়েকটি গ্রাম নিয়ে একটি ইউনিয়ন, এবং কয়েটি ইউনিয়ন মিলে  উপজেলা গঠিত হয়।
  • উপজেলায় একজন করে নির্বাচিত চেয়ারম্যান ও একজন সাধারন এবং আরেকজন সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান থাকেন।
  • একটি উপজেলার প্রধান উপজেলা নির্বাহী অফিসার (UNO)। উপজেলা স্থানীয় সরকার মাঠ প্রশাসনের সর্বনিম্ন ইউনিট।
  • উপজেলায় প্রশাসনিক  ও উন্নয়নমূলক সকল কাজ পরিচালনা করা উপজেলার নির্বাহী অফিসারের দায়িত্ব।

থানা

  • পুলিশ স্টেশনকে থানা বলা হয়।
  • একটি থানার প্রধান নির্বাহী অফিসার ইনচার্জ (OC)।
  • থানা হচ্ছে পুলিশের একটি ইউনিট আর থানার কাজ আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ করা।
  • থানা উপজেলার একটি নির্দিষ্ট এরিয়া, যেখানে পুলিশ অবস্থান করে উপজেলার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণের জন্য।
  • একটা উপজেলায় কয়েকটা থানা থাকতে পারে।

এক কথায় উপজেলা একটি এরিয়া, থানা হলো এরিয়ার মধ্যে থাকা একটি পুলিশ স্টেশন। আশা করি থানা এবং উপজেলার মাঝে পার্থক্য বুঝতে পেরেছেন।

শেষকথা

উপরোক্ত আলোচনা থেকে থানা ও উপজেলার মধ্যে পার্থক্য সম্পর্কে জানতে পারলেন। পাশাপাশি থানা কি, উপজেলা কি, এগুলোর সংক্ষিপ্ত ইতিহাস ও অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্যগুলো জানতে পারলেন। দেশের আর্থ সামাজিক উন্নয়নের জন্য এই প্রশাসনিক এলাকার পরিচিতি গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ।

1 thought on “থানা ও উপজেলার মধ্যে পার্থক্য কি কি?”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *