পাইরেটস

জলদস্যুদের (পাইরেটস) এক চোখে তাপ্পি বাধা থাকতো কেন?

সমুদ্রকেন্দ্রিক কোন সিনেমা মানেই জলদস্যুর উপস্থিতি। ছোটবেলায় সিনবাদ কিংবা পাইরেটস অব ক্যারিয়ান দেখেননি এমন মানুষ খুঁজে পাওয়া ‍দুষ্কর হয়ে যাবে। জলদস্যু দলের সদস্যদের মধ্যে প্রায়ই দেখা যায় অনেকের একচোখে তাপ্পি বা কাপড় বাধা থাকে।

ছোটবেলায় ভাবতাম তাদের একচোখ হয়তো সিনবাদ নষ্ট করে দিছে, তাই বেধে রেখেছে। আপনিও কি তাই ভাবতেন! বড় হওয়ার পর কি প্রশ্নটি আবার মাথায় এসেছে! কেন নাবিকরা চোখে পটি বেধে রাখতো? কিন্তু বিশ্বাস করুন আর নাই করুন, পাইরেটসরা একচোখ নষ্ট হওয়ার কারণে চোখে পটি (pirate eye-patches) বাধতো না।

যেকারণে জলদস্যুরা চোখে তাপ্পি বা কাপড় বেধে রাখতো

জলদস্যুদের (পাইরেটস) এক চোখে তাপ্পি বাধা
ছবি- এক চোখে তাপ্পি বাধা জলদস্যুর (পাইরেটস)

আমাদের চোখ আলো থেকে অন্থকার কিংবা অন্ধকার থেকে আলোতে গেলে সাথে সাথে মানিয়ে নিতে পারেনা। পারিপার্শ্বিক অবস্থার সাথে মানিয়ে নিতে চোখের কিছুটা সময় প্রয়োজন, একে ডার্ক অ্যাডাপ্টিং (dark adapting) বলা হয়। অধিক আলোক উজ্জ্বল কোন জায়গা থেকে গভীর অন্ধকারে প্রবেশ করলে চোখের অ্যাডাপ্ট করতে মোটামুটি ২৫ মিনিট সময় প্রয়োজন হয়।

একচোখ বেধে রাখলে কিভাবে সুবিধা পেত?

আপনার মনে নিশ্চয়ই প্রশ্ন আসছে, আমরা তো দুইচোখে একচোখের চেয়ে বেশি স্পষ্ট দেখতে পাই, যদি এক চোখ নষ্ট নাই হয়ে থাকে তাহলে চোখে কাপড় বেধে রাখার কি দরকার ছিল?

সমুদ্রে নাবিকরা সবসময়ই চলনশীল অবস্থায় থাকে। সমুদ্রের আবহাওয়া স্থলভাগের চেয়ে অধিক দ্রুত পরিবর্তনশীল। এছাড়াও জাহাজের উপরে যতই আলো থাকুক, ডেক বা তলদেশ অনেকটাই অন্ধকার।

একচোখে পটি বা তাপ্পি বাধা রাখা অবস্থায় যখন কোন নাবিক ডেকে যেত তখন যার দুই চোখই খোলা তার চেয়ে অনেক দ্রুত অ্যাডাপ্ট করতে পারতো।
তাছাড়া শত্রুদল সমুদ্রের এই আলো অন্ধকার খেলার সুযোগ নেওয়ার চেষ্টা করতো। কিছু বুঝে ওঠার আগেই আক্রমণ করে প্রতিপক্ষকে দূর্বল করে দিতো। এই সমস্যা থেকে পরিত্রাণ পেতে পাইরেটসরা একচোখে তাপ্পি বাঁধতো।

নিজে চেষ্টা করুন

আপনি সম্ভবত কথাটি বিশ্বাস করতে পারছেন না। কোন সমস্যা নেই, নিজে নিজেই একটি ছোট পরীক্ষা করে ফেলুন। একদিন একটু রাত করে বাড়ি ফিরুন।
বাড়ির কাউকে আপনার ঘরের বাল্ব বন্ধ রাখতে বলবেন, চেষ্টা করবেন ঘরে যেন আলোর কোন সোর্স না থাকে। এবার বাড়িতে পৌছানোর পর এক চোখে হাত দিয়ে বন্ধ করে ঘরে প্রবেশ করুন।
এবার চোখ থেকে হাত সরিয়ে নিন। দুই চোখ খোলা রেখে অন্ধকার রুমে প্রবেশের সাথে আজকের এই অভিজ্ঞতার তুলনা করে বলুন তো কোন পরিবর্তন লক্ষ্য করেছেন কি না!
আশা করি “কেন জলদস্যুরা চোখে তাপ্পি বা পটি বেধে রাখতো” সে বিষয়ে আপনার আর কোন সন্দেহ নেই।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial