চাঁদের আলোয় সবকিছু সাদা-কালো দেখা যায় কেন ?

 

রঙিন পৃথিবী চাঁদের আলোতে কেন সাদা-কালো হয়ে যায়, কখনো চিন্তা করে দেখেছেন ?  চলুন জেনে নেই চাঁদের আলোর সাথে সাদা-কালোর কি সম্পর্ক রয়েছে ।

আমাদের চোখের রেটিনা আলোক সংবেদী দুই ধরনের কোষ দ্বারা গঠিত। একটি হচ্ছে “রড” আর অন্যটি হলো “কোন”। “কোন “কাজ করে বেশি আলোতে  এবং সেগুলো বিভিন্ন রং শনাক্ত করতে পারে ।

চাঁদের আলোয় সবকিছু সাদা-কালো দেখা যায় কেন ?, চাঁদের আলোয় সবকিছু সাদা-কালো কেন দেখায়, চাদ, চাঁদ, চাঁদের আলো
চাঁদের আলো

অন্যদিকে “রড “জাতীয় কোষগুলো অত্যন্ত আলোক সংবেদনশীল, তাই এগুলো খুব অল্প আলোতে কাজ করতে পারে, কিন্তু সেগুলো রং শনাক্ত করতে পারে না ।

চাঁদের আলো খুব অল্প হওয়ায় “কোন” কোষ কাজ করতে পারেনা, এই সময় আমাদের চোখের “রড” কোষ দিয়ে দেখি । এজন্য আমরা ধূসর বা সাদা-কালো দেখতে পাই তখন ।

যেসব জায়গায় চাঁদের আলো পৌছায় না সেসব জায়গা থেকে কোন আলো প্রতিফলিত হয়ে আমাদের চোখে এসে পড়ে না, ফলে আমরা কোন রং দেখতে পাই না অর্থাৎ কালো দেখতে পাই । অনেকে আমরা মনে করি, তখন আমরা সবকিছু অন্ধকার বা কালো দেখি । তবে মজার ব্যাপার হলো অন্ধকার বলে আসলে কিছু নেই । বস্তুর উপর আলো পড়ে যদি প্রতিফলিত হয়ে আমাদের চোখে না আসে, তবে আমাদের চোখের রেটিনার কোন কোষই কাজ করে না । আপনার আলো ছাড়া অবস্থায় অন্ধকার দেখা আর অন্ধ মানুষের দেখার মাঝে কোন পার্থক্য নেই ।

 

Leave a Comment