ঘোড়া দাঁড়িয়ে ঘুমায় কেন

ঘোড়া দাঁড়িয়ে ঘুমায় কেন? জানেন কি!

ঘোড়া দাঁড়িয়ে ঘুমায় কেন: ছোটবেলায় এবং আবার বিভিন্ন ভর্তি পরীক্ষায় আমরা প্রায়শই এই প্রশ্নের সম্মুখীন হতাম যে, কোন প্রাণী দাঁড়িয়ে ঘুমায়?  এবং উত্তর আমাদের সবরই জানা যে, ঘোড়া দাঁড়িয়ে ঘুমায়। কিন্তু কখনো এটা চিন্তা করেছেন যে ঘোড়া কেন দাঁড়িয়ে ঘুমায়? কেন ঘোড়া অন্য প্রাণীদের মতো বসে বা শুয়ে ঘুমায় না! কিংবা কখনোই কি ঘোড়া শুয়ে ঘুমাতে পারেনা! কিভাবে দাঁড়িয়ে ঘুমায়, পড়ে যায় না কেন?

প্রকৃতপক্ষে ঘোড়া নিজের সুবিধার জন্যই দাঁড়িয়ে ঘুমায়। এই কথা শুনে নিশ্চয়ই অবাক হয়ে গিয়েছেন। দাঁড়িয়ে ঘুমানোর মাঝে আবার সুবিধা কিসের? ঘোড়ার নিজের শরীরের কাঠামো ও নিরাপত্তার জন্যই দাড়িয়ে ঘুমায়। তবে ঘোড়া যে সবসময়ই দাঁড়িয়ে ঘুমায় তা কিন্তু নয়। ঘোড়া বসে কিংবা শুয়েও ঘুমাতে পারে। শক খেলেন! সমস্যা নেই, মুক্তি মিলবে আশা করি। তার আগে চলুন আগে জেনে নেই ঘোড়ার দাঁড়িয়ে ঘুমানোর কারণ কি, বাকিটা পরে জানা যাবে।

ঘোড়া কেন দাড়িয়ে ঘুমায়?

ঘোড়ার শরীর অনেক ভারী হয়ে থাকে। এটি যদি বসে ঘুমাতে চায় তাহলে তার শরীরের ভেতরের অঙ্গগুলোর ওপরে শরীরের ভার এর জন্য অনেক বেশি চাপ পড়ে। এতে ঘোড়ার বসে বা শুয়ে ঘুমাতে অনেক অস্বস্তি বোধ হয়।
ঘোড়া কেন দাড়িয়ে ঘুমায়
আবার ঘোড়ার মেরুদন্ড সোজা হওয়ায় এর বসতে বা শুতে অনেক সময় লাগে। তাই ঘোড়া যদি বসে বা শুয়ে শুয়ে ঘুমায় আর তখন যদি ঘোড়াকে কেউ আক্রমণ করে তাহলে তার উঠে দাঁড়াতেই অনেক সময় চলে যাবে। তাই ঘোড়া দাঁড়িয়ে ঘুমায় যাতে কেউ আক্রমণ করার সাথে সাথে সে পালাতে পারে।

ঘোড়া দাঁড়িয়ে ঘুমালেও পড়ে যায় না কেন?

এখন একটা প্রশ্ন হচ্ছে যে ঘোড়া দাঁড়িয়ে ঘুমায় তাহলে পড়ে যায় না কেন? এর উত্তরও ঘোড়ার শরীরের সাথে জড়িত। ঘোড়ার সামনের পায়ের পেশী গুলো অনেক দৃঢ় হয় যা সহজে ঘোড়ার দেহের ভার নিতে পারে।
ঘুমানোর সময় গোটা শরীরের ভার সামনের দুটি পা এবং পিছনের একটি পায়ের উপর থাকে এবং পিছনের আরেকটি পা ভূমি থেকে সামান্য উপরে থাকে। ঘোড়ার পায়ের পেশি অত্যন্ত দৃঢ় হওয়ায় ঘোড়া ঘুমানো অবস্থায় পড়ে যায় না।
ঘোড়ার শরীরের পেশি অনেক দৃঢ় হয় এর ফলে ঘোড়া অনেক বেশি সময় ধরে পরিশ্রম করতে পারে। এটা হয়ে থাকে ঘোড়ার শরীরের কাঠামোর জন্যই।

এবার সেই প্রশ্নে আসা যাক, ঘোড়া তাহলে কখন শুয়ে বা বসে ঘুমায়?

কোন প্রাণী দাঁড়িয়ে ঘুমায়
চিত্র: শুয়ে ঘুমানো ঘোড়া

ঘোড়া একদিনে সর্বোচ্চ দুই থেকে তিন ঘন্টা ঘুমায় তাও আবার একটানা নয়। দাড়িয়ে ঘুমায় না ঘুমিয়ে ঘোড়া বেশ কিছু সময় শুয়ে বা বসে ঘুমায়, যেমন:

  • ঘোড়া যখন অনেক ক্লান্ত থাকে তখন সেটি বসে কিংবা শুয়ে ঘুমায়।
  • একসাথে অনেক ঘোড়া থাকলে কিছু ঘোড়া পাহাড়া দেয়, বাকিরা শুয়ে ঘমিয়ে নেয় এবং
  • অতিরিক্ত রোদ পড়লে।

আশা করি, ঘোড়া দাঁড়িয়ে ঘুমায় কেন সেই প্রশ্নের উত্তর পরিষ্কার হলো, একইসাথে এখন থেকে কোনো ঘোড়াকে শুয়ে ঘুমাতে দেখলে প্রথমেই মৃত বলে মনে করবেন না।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial