টাকার সাথে মাত্র ব্যবহার করা হয় কেন

টাকার পরিমাণের সাথে মাত্র ব্যবহার করা হয় কেন?

ছোট বেলা থেকেই মাথায় দুটো প্রশ্ন ছিল, টাকার সাথে মাত্র ব্যবহার করা হয় কেন? এবং চাহিবামাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে এটার ই বা মানে কি! সম্ভবত আপনার মনেও এই প্রশ্ন রয়েছে। টাকার পরিমাণ ৫ টাকা হোক আর ৫লাখ কোটি হোক, টাকার পরিমাণ লেখার পর ‘মাত্র’ অবশ্যই লিখেছেন। অংকে লিখলে নিশ্চয়ই /= চিহ্ন ব্যবহার করেন।
কিন্তু যদি প্রশ্ন করা হয়, আপনি ব্যংক চেকে টাকার পরিমাণ লেখার পর কেন ‘মাত্র’ শব্দটি লিখলেন, ৫০০ কোটি টাকা তো আর মাত্র হতে পারে না, এটা নিশ্চয়ই অনেক টাকা? জানি অনেকে সঠিক উত্তর দিতে পারবেন না। আমি নিজেও জানতাম না, কি কারণে কথায় টাকা লেখার শেষে মাত্র লেখা হয়। তো অনেক ঘাটাঘাটি করে যা জানতে পারলাম চলুন আপনাদের সাথে শেয়ার করি।

ব্যাংক চেকে কেন টাকার পরিমাণের শেষে মাত্র লেখা হয়?

আজাদ চৌধুরী তার ম্যানেজারকে একটা ৫০ কোটি টাকার চেক দিয়ে বললো, যান এখনি চেকটা ক্যাশ করে আনুন। আজাদ সাহেবের ম্যানেজার চেকটি হাতে নিয়ে বেশ অবাক হলো, টাকার শেষে মাত্র লেখা নেই। তার মাথায় শয়তান ভর করলো। ব্যাংকে গিয়ে আজাদ সাহেবের ম্যানেজার মি. শরীফ ৫০০ কোটি টাকা ‍তুলে সেদিনই দেশের বাইরে চলে যায়।
গল্পটি কল্পিত। কিন্তু আপনার সাথেও এমন হতে পারে যদি আপনি আপনার টাকার পরিমাণ লেখার পর মাত্র শব্দটি না লেখেন।

 

টাকার পরিমাণের সাথে মাত্র লেখার কারণ:

টাকার শেষে লেখা মাত্র শব্দটি আপনার টাকার পরিমাণের নির্দিষ্টতা বুঝায় এবং নিরাপত্তা দেয়। মাত্র লেখা থাকলে ৫০ টাকা মানে ৫০ টাকাই, এক টাকাও কম বা বেশি নয় অর্থাৎ নির্দিষ্টতা বুঝাচ্ছে। অন্যদিকে আপনার মাত্র লেখার মাধ্যমে নতুন কোন ডিজিট যোগ করে টাকার এমাউন্ট বাড়ানোর সুযোগ থাকছে না ।

আজাদ সাহেবের ম্যানেজারের জায়গায় ব্যাংক ম্যানেজার বা ক্যাশিয়ার যে কেউ আপনার টাকার পরিমাণে একটা ডিজিট বাড়িয়ে দিয়ে টাকা আত্মসাৎ করতে পারে। আপনি প্রমাণ করতেও পারবেন না যে আপনি চেকটা ক্যাশ করেননি এবং পুরো টাকাটা আপনি গ্রহণ করেননি।

বাংলার মানুষ দূর্ণীতিপ্রবণ বলেই শুধু নয়, এই নিয়ম অন্য সবার জন্যই সত্য। ইংরেজিতে only লেখা হয়। আশা করি বুঝতে পেরেছেন টাকার শেষে মাত্র শব্দটি ব্যবহার করা হয় কেন। নিজের টাকা নিজে নিরাপদ রাখুন। যেকোন জায়গায় টাকার পরিমাণের সাথে অবশ্যই মাত্র লিখবেন বা /= চিহ্ন দিবেন।

3 thoughts on “টাকার পরিমাণের সাথে মাত্র ব্যবহার করা হয় কেন?”

  1. আপনার মনে হয় জানা নেই, টাকার পরিমান অংকে লেখার পাশাপাশি কথায় ও লিখতে হয়৷

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial