পচা ডিম পানিতে ভাসে কেন?

পচা ডিম পানিতে ভাসে কেন? একটি ডিম বাহির থেকে দেখে বোঝার কোন উপায় নেই সেটা ভালো না কি নষ্ট। ফাটানোর পর যদি দেখা যায় ডিম থেকে একটা পচা গন্ধ বাহির হচ্ছে তখন মেজাজটাই বিগড়ে যায়।

একটা সহজ পরীক্ষার মাধ্যমে কিন্তু ডিম ভালো না খারাপ তা ফাটানো ছাড়াই জানা যায়। কিন্তু তা কীভাবে? আজ আমরা এই পোষ্টের মাধ্যমে জানাবো পচা ডিম পানিতে ভাসে কারণ। সেই সাথে এর আসল রহস্য।

একটা সহজ পরীক্ষার মাধ্যমে ডিম ভালো না খারাপ ফাটানো ছাড়া তা জানার/দেখার উপায়:-

ডিম ভালো না খারাপ তা দেখার জন্যে প্রথমে একটি পানি ভর্তি পাত্রে ডিমটা ছেড়ে দিতে হবে। যদি ডিমটা ভেসে উঠে তাহলে আর কোন সন্দেহ থাকে না যে ডিমটি নষ্ট। কিন্তু ডিম তো আছে ডিমেরই মত, তাহলে নষ্ট হলে কেন পানিতে ভেসে উঠে ডিম? ব্যাখ্যাটা কিন্তু খুব সহজ। ডিম পচে গেলে তার ভিতরের পদার্থ ধীরে ধীরে সম্পূর্ণ গ্যাস এ পরিণত হয়। এই গ্যাসের কি ওজন আছে?

ডিমের খোসায় অসংখ্য ছোট ছোট ছিদ্র থাকে। কিন্তু যা খালি চোখে দেখা অসম্ভব। ভেতরের গ্যাস ডিমের খোসার সূক্ষ ছিদ্র পথে বেরিয়ে যাওয়ার ফলে ডিমটির ওজন হারিয়ে হালকা হয়ে যায়। এই কারণেই ডিমটি পানিতে ভেসে যায়। তাছাড়া পচা ডিম এর ভেতরে হাইড্রোজেন সালফাইড গ্যাস উৎপন্ন হয়, যা ডিমের উপর উর্ধ্বমুখী চাপ প্রয়োগ করে; সাথে সাথে ডিমের গড় ঘনত্বও কমে যায়, এতটাই কমে যায় যে পানির গড় ঘনত্বের চেয়ে কমে যায়, তাইতো তখন তা পানিতে সাবলীলভাবে ভেসে উঠে।

আরো পড়ুন: দুধ গরম হলে উপচে পড়ে কেন?

অন্যদিকে ভালো ডিমের গড় ঘনত্ব পানির ঘনত্বের চেয়ে বেশি। তাই ভালো ডিম পানিতে রাখলে যে পরিমাণ পানি অপসারণ করে, তার ভর ডিমের ভরের চেয়ে কম। এজন্যই ভালো ডিম পানিতে ছেড়ে দিলে ডুবে যায়।

পচা ডিম পানিতে ভাসে কেন? এর মতো আরো রহস্যমত প্রশ্নের সমাধান পেতে আমাদের সঙ্গেই থাকুন। অমরা আপনাদের মাঝে এরকম আরো রহস্য ঘেরা প্রশ্নের সমাধান নিয়ে আবারো হাজির হবো।

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *