রাগ উঠলে চোখ লাল হয়ে যাওয়ার কারন কী ?

আমরা যখন রেগে যাই, অনেকেরই চোখ-মুখ লাল হয়ে যায় । এর পিছনে রয়েছে বৈজ্ঞানিক কারণ, যা আমরা অনেকেই জানি না । চলুন জেনে নেই কেন আমাদের রাগ উঠলে চোখ লাল হয়ে যায় । 

অতিরিক্ত স্ট্রেস, ভয়, ডিপ্রেশনের কারণে আমাদের দেহে ‘fight or flee’ রিয়াকশন দেখা দেয় । অর্থাৎ ‘লড়ো অথবা পালাও’! তখন মস্তিষ্ক আমাদের দেহকে  ক্ষতি থেকে রক্ষার জন্য ফাইটকে বেছে নেয় । ফাইট করার সময় বা রিয়াকশনের  সময় রক্তচাপ বেড়ে যায় ! হৃদপিন্ডকে তখন প্রচুর ব্লাড পাম্প করতে হয় । দেহের পেশীগুলোরও তখন প্রচুর শক্তির প্রয়োজন হয় ।

 

রাগ ওঠার কারণ, রাগলে চোখ লাল কেন হয়, রাগলে শরীর কাপে কেন, রাগলে ঘাম হয় কেন

এই শক্তির জন্য অত্যাধিক অক্সিজেনের প্রয়োজন । দেহের অক্সিজেনের চাহিদা মেটাতে গিয়ে মস্তিষ্কে অক্সিজেনের ঘাটতি চলে আসে । যার কারণে মস্তিষ্ক ক্লান্ত হয়ে যেতে থাকে এবং প্রচন্ড রাগ উঠলে অনেকে অজ্ঞান হয়ে যায় । খুব ভয় পেলে অথবা টেনশন হলে আমাদের শ্বাস-প্রশ্বাস বেড়ে যায়, কারণ হৃদপিন্ডকে এসময়  বেশি রক্ত পাম্প করতে হয় ।

চোখ-মুখ লাল হয়ে যায়, কারণ মুখের ত্বক দেহের অন্যান্য অংশের তুলনায় বেশি সংবেদনশীল তাই, রক্ত চাপ বেড়ে গেলে  চোখ-মুখে প্রথম ফুঁটে উঠে । অনেকের দেহে অক্সিজেনের অভাবে পেশীগুলো কাঁপতে থাকে ।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial