শিরা নীল রঙের হয় কেন

রক্ত লাল রঙের হলেও শিরা নীল রঙের হয় কেন?

রক্ত লাল রঙের হলেও শিরা নীল রঙের হয় কেন: খেলতে গিয়ে হাঁটুর ত্বক ছিলে যাওয়া, কান ছিদ্র করা বা কোনো আঘাতে কেটে গেলে আমরা সকলেই সময়ে সময়ে আমাদের রক্তের কিছুটা অংশ দেখতে পাই। আপনি যেমনই হোন না কেন আপনার রক্ত কিন্তু ঠিকই লাল দেখায়। কিন্তু, যে ধমনী, শিরা আমাদের রক্ত ​​বহন করে সেগুলি বাইরে থেকে লাল নয়, নীল দেখায়। আপনার মনে কি কখনও বিস্ময়ের বিস্ময়ের উদ্রেক হয়েছে যে কেন রক্ত লাল হলেও রগ বা শিরা নীল রঙের দেখায়?

এই বর্ণিল প্রশ্নের উত্তর পাওয়ার আগে আমাদের প্রথমে আমাদের দেহের শিরাগুলির ভূমিকা বোঝা উচিত। শিরা মানুষের সংবহনতন্ত্রের একটি অঙ্গ।

এই নেটওয়ার্কটি আপনার ধমনী এবং কৈশিকনালীগুলির মাধ্যমে হার্ট থেকে শরীরের বিভিন্ন প্রান্তে যায় এবং পরিশেষে আপনার শিরাগুলি দিয়ে দেহের সমস্ত জায়গা থেকে হৃদপিন্ডে ফিরে আসে।

রক্ত লাল রঙের হলেও শিরা নীল রঙের হয়

রক্তের রঙ সবসময়ই লাল

রক্ত সর্বদা লাল থাকে, তবে লাল রঙের মাত্রা নির্ভর করে লাল রক্ত কণিকায় কতটুকু অক্সিজেন রয়েছে। আপনি যখন শ্বাস নেন, তখন অক্সিজেন দিয়ে আপনার রক্ত ​​কণিকা পূর্ণ হয় এবং এটি রক্তকে খুব উজ্জ্বল লাল রঙ দেয়।

রক্ত হার্ট থেকে আপনার শরীরের বিভিন্ন প্রান্তে যাতায়াত শুরু করার সাথে সাথে এটি অক্সিজেন হারাতে থাকে এবং কার্বন ডাই অক্সাইড গ্রহণ করে। তখন রক্ত অতিরিক্ত লাল রঙ ধারণ করে।

তাহলে প্রশ্ন হলো, রক্ত যদি লাল হয় তবে আপনার শিরাগুলি নীল কেন? এই প্রশ্নের উত্তর পেতে আমাদের পদার্থ বিজ্ঞানের সহায়তা নিতে হবে।

রক্ত লাল রঙের হলেও শিরা নীল রঙের হয় কেন?

“আমরা সেইসব রঙ গুলোকেই দেখি যা আমাদের কাছে ফিরে আসে। অর্থাৎ কোনো বস্তুতে আলো পরলে সেখান থেকে কিছু আলো ফেরৎ আসে।

আলো সাতটি আলাদা রঙের ( বেগুনি, আসমানী, নীল, সবুজ, হলুদ, কমলা এবং লাল)  সমন্বয়ে সাদা রঙ ধারণ করে। কিন্তু আলো কোনো বস্তুতে বাধা পেয়ে ফিরে আসলেও সম্পূর্ণ ফিরে আসতে পারেনা। বেশিরভাগ আলোই শোষিত হয়ে যায়।

যে রঙের আলো ফেরৎ আসতে সক্ষম হবে সেই রঙটাই আমাদের কাছে দৃশ্যমান হয়। এবং আমাদের কাছে মনে হয় বস্তুটিও ওই রঙের।

ফিরে আসে কোনো বস্তুতে এসে দেখি তা ফলাফল যা আলোর তরঙ্গ দৈর্ঘ্যগুলি আমাদের চোখে ফিরে আসে। শিরাগুলি নীল দেখা দেয় কারণ নীল আলো আমাদের চোখে ফিরে আসে।

শিরা নীল রঙের
আমাদের ধমনী, শিরা চর্বির নীচে থাকে। এই চর্বিকে ভেদ করে লাল আলো প্রবেশ করতে পারলেও নীল আলো পারেনা। কারণ নীল আলোর তরঙ্গদৈর্ঘ্য লাল রঙের তরঙ্গ দৈর্ঘ্যের চেয়ে কম, তাই বিক্ষিপ্ত হয় বেশি।

আকাশ নীল দেখায় কেন? এর পেছনেও রয়েছে পদার্থ বিজ্ঞানের এই নীতি। মনে করে দেখুন, ছোটবেলায় খেলা টার্গেট লাইটের আলো লাল ছিলো এজন্যই বহুদূরে আলো পৌছে যেত।

অর্থাৎ লাল আলো বা অন্যান্য আলো চর্বি ভেদ করে ভিতরে প্রবেশ করে শোষিত হয়ে যাওয়ায় আর প্রতিফলিত হয়ে ফেরৎ আসতে পারেনা। কিন্তু যেহেতু নীল আলো ভিতরে প্রবেশ করতে পারেনা, তাই বাইরে থেকে বাধা পেলেই ফেরৎ প্রতিফলিত হয়। এজন্য আমাদের রগ বা শিরা নীল রঙের মনে হয়।

আশা করি, রক্ত লাল রঙের হলেও শিরা নীল রঙের হয় কেন, বুঝতে পেরেছেন।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial