মাছ কি ঘুমায়

মাছ কি ঘুমায়? মাছের কি ঘুমের প্রয়োজন হয়

যদিও এটি একটি ছোট আকারের প্রশ্নের মতো মনে হচ্ছে, ‘মাছের ঘুম আসে কি না, মাছ কি ঘুমায়?’

তবে আমি জানি আমার মতো আপনার মনেও মাছ ঘুমায় কিনা, ঘুমালেও মাছ কিভাবে ঘুমায় এ বিষয়ে কৌতুহল আছে।

যদি এককথায় বলি তবে বলতে হয় অন্যান্য প্রাণির মতো মাছও ঘুমায়। পৃষ্ঠ-স্তরে মাঝে মাঝে অনেক মাছকে Aquariumএ নড়াচড়াবিহীন অবস্থায় হয়তো আপনিও দেখে থাকবেন, মনে হবে যেন তারা চলাচল বন্ধ করে দিয়েছে।

প্রথমত, মাছের এই বিশ্রামটি মানুষের বন্ধ চোখের ঘুমের মতো নয়। মাছের ছোখের কোনো পাতা নেই, তাই মাছ তাদের চোখ বন্ধ করতে পারে না।

মাছ কি ঘুমায়

এজন্য তাদেরকে খোলাচোখে অচেতন, তন্দ্রাচ্ছন্ন মনে হয়, কিন্তু আসলে তারা ঘুমাচ্ছে। এসময় তাদের হৃদস্পন্দন হ্রাস পায় এবং সামগ্রিক চলাচল সীমিত করে কম প্রতিক্রিয়াশীল হয়ে ওঠে।

মাছ কি রাতের অন্ধকারে ঘুমায়? তাদের কি ঘুমের চক্র রয়েছে?

হ্যাঁ, অনেক মাছ সাধারণত রাতে ঘুমায়। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের গবেষনা অনুসারে, মানুষের মতোই মাছও এমন হরমোন তৈরি করে যা ঘুমের ধরণ নিয়ন্ত্রণ করে এবং পুনরায় কর্মক্ষম করে তুলতে দেহের অভ্যন্তরীণ শক্তি সঞ্চার করে।

“মজার বিষয় হল, যদি এসব মাছ খুব বেশি আলোর সংস্পর্শে চলে আসে এবং দীর্ঘ সময়ের জন্য জাগতে হয় তবে পরের দিন তারা আরও দীর্ঘ সময় ঘুমিয়ে নেয়।

তবে উল্লেখযোগ্য বিষয় হলো নিজেদের প্রয়োজনে কিছু প্রজারি মাছ খুব সহজেই তাদের ঘুমের চক্র পরিবর্তন করতে পারে।

উদাহরণস্বরূপ, কানাডিয়ান জার্নাল অফ জোলজির ল্যান্ডমার্ক গবেষণায় দেখা গেছে, white sucker fish দল থেকে আলাদা হয়ে গেলে নিশাচর হয়ে উঠতে পারে।

কেন? কারণ একা দিনে সাঁতার কাটা খুব বিপজ্জনক, কিন্তু রাতে শিকারিদের শিকার হওয়ার সম্ভাবনা খুব কম। তাই তারা রাতের বেলায় নিজেদের খাবার খোঁজা ও অন্যান্য কাজ করে এবং দিনে কোনো অন্ধকার জায়গায় বিশ্রাম নেয়।

মাছ কিভাবে, কোথায় ঘুমায়?

আপনি হয়ত জানেন যে মানুষ তাদের ঘুমের চক্রটি পিতৃত্বের প্রথম দিকে ভোগ করতে পারে। তবে স্টিকলেব্যাকের মতো প্রজাতিগুলি এই ত্যাগটিকে ছোট্ট ভাজা দেখায়। “তাদের ডিম দম বন্ধ হতে বাড়াতে পুরুষকে নিয়মিত তাদের উপর অক্সিজেনযুক্ত জল ফ্যান করতে হয় – প্রায়শই বেশ কয়েক দিন বা সপ্তাহের জন্য,” ওয়েবস্টার বলেছেন। “নতুন ফিশ পিতাদের ক্লান্তি থেকে মারা যাওয়া খুব সাধারণ বিষয়!”

উল্লেখযোগ্যভাবে, অনেক প্রজাতির মাছ প্রয়োজনের প্রয়োজনে খুব সহজেই তাদের ঘুমের ধরণটি উল্টাতে পারে। উদাহরণস্বরূপ, কানাডিয়ান জার্নাল অফ জোলজির ল্যান্ডমার্ক গবেষণা হিসাবে দেখা গেছে, সাদা চুষে খাওয়া মাছগুলি স্কুল থেকে আলাদা হয়ে গেলে নিশাচর হয়ে উঠতে পারে। কেন? যদিও একা দিনে সাঁতার কাটানো খুব বিপজ্জনক, তারা রাতে শিকারিদের শিকার করার সম্ভাবনা খুব কম।

মাছ কোথায় ঘুমায়?

অনেকগুলি মাছ একসাথে সমুদ্রের তলদেশে বা নদীর নীচে ঘুমানোর জন্য ধীরে ধীরে সাঁতার কাটতে থাকে। লুচের মতো প্রজাতিগুলি অবশ্য উল্টোদিকে ঘুমাতেও পরিচিত (এবং যে কোনও মালিককে প্রচুর অনাবৃত আতঙ্কিত করে)।

কেউ কেউ আরও এগিয়ে যান। সমুদ্রের স্রোতে ভেসে যাওয়া এড়াতে, বেশ কয়েকটি প্রবাল মাছ নিজেদেরকে রিফের ডালের মধ্যে আটকে রাখে।

Interestingly কিছু প্রজাতির মাছ বিশ্রাম নেওয়ার জন্য তাদের নিজস্ব বিছানা তৈরি করে নেয়। তবে এটি অন্যরকম  শোনাতে পারে যে, parrotfish এর মতো প্রজাতির মাছ ঘুমানোর আগে লুকানোর জন্য নিজেদের চারপাশে শ্লেষ্মার ব্যাগের (mucus bag) তৈরি করে।

আশা করি মাছ কি ঘুমায়, এবং মাছ কিভাবে ঘুমায় সে বিষয়ে পরিষ্কার ধারণা পেয়েছেন।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial