বই পড়তে গেলেই ঘুম চলে আসে কেন

বই পড়তে গেলেই আমাদের ঘুম আসে কেন?

সারাদিনের ব্যস্ততা শেষে যখন বিছানায় শুয়ে মাত্রই ফেলুদা উপন্যাসটি হাতে নিলেন যার জন্য কিনা আপনি সারাদিন অপেক্ষা করছিলেন, অথচ দুইটি পৃষ্ঠা পড়তেই আপনার চোখের পাতা খুলে রাখতেই পারছেন না যেন, যন্ত্রণাদায়ক নাহ! বই পড়তে গেলেই ঘুম চলে আসে কেন, এটা শুধু আপনার একার প্রশ্ন নয়, বরং রীতিমত গবেষণার বিষয়।

আপনি মাত্র কয়েক মিনিট আগেও হয়তো খুব একটিভ ছিলেন, ঘুমের কোনো ভাব-ই ছিলো না, অথচ বই টা হাতে নিয়ে পড়তে যাওয়ার সাথে সাথেই ঘুম চলে আসছে!

বই পড়তে লাগলে ঘুম লাগে কেন

বই পড়ার সাথে ঘুমানোর সম্পর্ক নিয়ে অনেকই গবেষণা করেছেন। তাই চলুন, জেনে নেওয়া যাক, বই পড়ার সময় ঘুম চলে আসার পিছনে ( why reading makes you sleepy ) কি কি কারণ রয়েছে।

বই পড়তে গেলে ঘুম পায় কেন?

বিবিসির সায়েন্স ফোকাস যেমন ব্যাখ্যা করছে, পরিবেশের স্বাচ্ছন্দ্য আপনার বিরুদ্ধে কাজ করতে পারে। আমরা সাধারণত একটি শান্ত, আরামদায়ক পরিবেশে পড়ার চেষ্টা করি এবং সেই অবস্থা ঘুমের জন্য আদর্শ হয়ে থাকে। পড়ার সময় আপনার মন অনেকটা হালকা হয়ে আসে। আপনাকে জাগ্রত রাখার মতো এমন কোনো ব্যস্ততা থেকে মনোযোগকে দূরে সরিয়ে দেয়।

আবার অনেক মানুষের জন্য, পড়া অনেকটা কম্ফোর্টেবল এবং আনন্দদায়ক হতে পারে, যা তার মন এবং শরীরকে ঘুমের জন্য উপযুক্ত মানসিকতা বা মেজাজে নিয়ে আসে।

ডাঃ রমন মালহোত্রা, যিনি একজন স্নায়ু বিশেষজ্ঞ এবং আমেরিকান একাডেমি অফ স্লিপ মেডিসিনের বোর্ডের সদস্য, তাঁর মতে “পড়তে বসলেই ঘুম চলে আসার পিছনে মূল কারণ হলো বই পড়া মানুষের মনকে বিশ্রাম ও রিল্যাক্স করার সুযোগ দেয়।”

অন্যদিকে, প্রতিটি শব্দ প্রক্রিয়া করার জন্য প্রয়োজনীয় মনযোগ দেওয়াও বেশ ক্লান্তিকর হতে পারে, বিশেষ করে যদি আপনার নির্বাচিত বইটির পৃষ্ঠা সংখ্যা ও প্রতি পৃষ্ঠায় শব্দের সংখ্যা খুব বেশি হয়। এমন বই এর কিছু লাইন পড়ার পরই হয়তো আপনার মনে হবে, চোখকে কিছুটা বিশ্রাম দেওয়া প্রয়োজন।

বই পড়ার সময় ঘুম থেকে মুক্তি পাওয়ার উপায় কী?

আপনি যদি দ্রুত ঘুমিয়ে পড়ার উপায় খুঁজে থাকেন তবে এই সমস্ত কারণগুলোর কারণে রুটিনে ঘুমের আগে বই পড়ার অভ্যাস গড়ে তোলা একটি দারুন কার্যকরী উপায় হতে পারে।

কিন্তু যদি আপনার বই পড়ার সময় ঘুম আসার কারণে যদি আপনার একাডেমিক ক্ষতি হয় কিংবা একটি ভালো বই উপভোগ করা থেকে বঞ্চিত হন, তবে বই পড়ার সময় ঘুম যেন না আসে তার কিছু কৌশল রয়েছে।

বুক রাইওট সকালে বই পড়ার পরামর্শ দিয়েছে এবং পড়ার পরিবর্তে আপনি অডিওবুক চেষ্টা করে দেখতে পারেন। এছাড়াও-

  • আপনার বিছানা নয় এমন জায়গায় পড়ুন
  • শুয়ে পড়ার পরিবর্তে আলোক উজ্জ্বল পরিবেশে বসে পড়ুন
  • কফি শপ বা পার্কের মতো পাবলিক জায়গায় বসে পড়াও ঘুমাতে নিরুৎসাহিত করতে পারে।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial