পানি বর্ণহীন হলেও সমুদ্রের পানি নীল কেন?

আমরাসকলেই জানি যে পানিবর্ণহীন কিন্তু প্রশ্ন উঠেসমুদ্রের পানি নীল বাসবুজ রঙয়ের হয় কেন? বা কখনো কখনো কখনো অন্যরঙেরও হয়, যেমন লোহিতসাগরের পানি অনেকটা লালচেরঙের হয় বিজ্ঞানবর্ণহীন পানির সমুদ্রে রঙধারণ করার ব্যখ্যা দেওয়ারচেষ্টা করেছে, চলুন  জেনেনেই কেন সমুদ্রের (বাঅন্য কোন জলাশয়ের ) পানিরবিভিন্ন রঙের হয়

 সমুদ্রের পানি নীল কেন?

পৃথিবীতে আলোর প্রধান উৎসসূর্য। সূর্যের আলো সাদা। আরসাদা আলো তৈরি হয়বিভিন্ন আলোর সংমিশ্রণে। এইআলো যখন কোনো বন্তরউপরে পড়ে, তখন বস্তুটিঅনেকগুলো রং শোষণ করেনেয়। যে রংটুকু শোষণকরে না, সেটুকু প্রতিফলিতহয়। ফলে প্রতিফলিত রংটাইআমরা দেখতে পাই। তাইএই র১টিই হয়ে ওঠেওই বস্তর রং। অর্থাৎআমরা যাকে লাল দেখিসেই বস্তুটি লাল ছাড়া অন্যসমস্ত রঙের আলো শোষণকরে নেয়। তোগেল বিভিন্ন বস্তুর বিভিন্ন রঙহওয়ার কারণ।

সমুদ্রের পানি নীল

পানির ক্ষেত্রেও এমনটা হয়। কিন্তুপানির উপরে যে আলোপড়ে, পানির ভিতর দিয়েযাবার সময় সাদা আলোরসব কয়টি রং প্রায়সমান অনুপাতে শোষিত হয়। এখানেনিদিষ্ট রঙের কোন আলোরসবটুকু শোষিত হয় নাবা নিদিষ্ট কোন রঙের আলোসবটুকু প্রতিফলিত হয় না। তবেখালি চোখে সামান্য পানিবর্ণহীন মনে হলেও খুববিশুদ্ধ পানিররও হালকা নীল রঙআছে। তাই পানির পরিমানবৃদ্ধির সাথে সাথে পানিরগাঢ় নীল বর্ণ বৃদ্ধিপেতে থাকে। যেমন পরিষ্কারপানির জলাশয় বা সমুদ্রনীল দেখতে হয়।

আসলে এটি ঘটে সূর্যথেকে আগত আলোকরশ্মির কারণে।যখন এই আলোকরশ্মি সাগরেরপানিতে এসে প্রবেশ করেতখন লালকমলাহলুদএইসব দীর্ঘ তরঙ্গদৈর্ঘ্যের আলোপানির মধ্যে বেশি শোষিতহয়ে যায়। কিন্ত ক্ষুদ্রতরঙ্গদৈর্ঘ্যেরনীল আলো তেমনটা শোষিত নাহয়ে প্রতিফলিত হয়। তাই আমরাসমুদ্রের জল নীল রঙেরদেখতে পাই। এই কিছুবর্ণের আলোক শোষণকে Selective Absorb বলে। ছাড়াওপানির মধ্যে যাওয়ার সময়পানির অনু দ্বারা আলোকরশ্মি কিছুটা বিচ্ছুরিত হয়এবং রেইলির নীতি অনুযায়ীনীল আলো বিচ্ছুরিত হয়বেশি। এই ব্যাপারটি কেনহয় তাআকাশ নীলহয় কেনলেখাটিতে ব্যাখ্যা করা হয়েছে।

তাহলে প্রশ্ন আসবে অনেকসময় সমুদ্রের বা পুকুরের পানিসবুজ হয় কেন? এরকারণ পানিতে অন্যান্য পদার্থেরউপস্থিতি। যেমন, সমুদ্রের পানিতেফাইটোপ্ল্যাঙ্কটন শ্যাওলা জাতীয় উদ্ভিদ থাকেযার মধ্যে থাকা ক্লোরোফিলপানির সবুজ বর্ণের কারণহয়। ঠিক একই কারণেলোহিত সাগর লালচে।

আবার, জলে যদি অধিকপরিমাণ ময়লা, কাদা, বাদূষিত পদার্থের উপস্থিতি থাকে তবে জলে নীল আলো বিকিরণেরব্যাপারটা ঘটতে পারে না।কারণ কাদা, ময়লা এগুলোসবধরণের আলোকেই বিকিরণে বাধাদেয়। ফলে পানি তখনবিভিন্ন রঙ বা ঘোলাবা কালচে হয়।

এসব কারণে আপাত দৃষ্টিতেযে বিশুদ্ধ পানি আমরা বর্ণহীনদেখি সেই পানিই সমুদ্রে নীল রঙ ধারণ করে, আবার অন্য জায়গায় ভিন্ন পরিস্থিতিতে বিভিন্ন রঙ ধারণ করে

 

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial