দুধ গরম হলে উপচে পড়ে কেন

দুধ গরম হলে উপচে পড়ে কেন?

দুধ গরম করার সময় উপচে পড়া খুবই সাধারণ ঘটনা। ছোটবেলা থেকেই তো দেখছেন দুধ উথলে উঠে, কিন্তু কখনো কি ভেবে দেখেছেন, অথবা প্রশ্ন করেছেন যে কেন দুধ গরম হলে উপচে পড়ে? ব্যাপারটা আমাদের প্রতিদিনের ঘটনা, তাই মনে খুব একটা কৌতুহল জাগ্রত হয় না। কিন্তু এর পিছনেও খুব সুন্দর একটি বৈজ্ঞানিক কারণ রয়েছে। চলুন জেনে নেওয়া যাক কেন দুধ উথলে পরে।

দুধ গরম হলে উপচে পড়ে কেন?

দুধ গরম করার আগে দুধের উপাদান সম্পর্কে একটু জেনে নেওয়া দরকার।

দুধের উপাদান :

১) পানি (৮৭%)

২) প্রোটিন (৪%)

৩) ল্যাক্টোজ বা দুধের শর্করা (৫%)

৪) মিনারেল এবং অন্যান্য উপাদান (৪%) 

দুধ গরম হলে উপচে পড়ে কেন?
milk-boiling

দুধ গরম করলে একটা পর্যায়ে গিয়ে দুধের উপাদানগুলো ফেটে যায়, তখন এদের আন্তঃআনবিক আকর্ষণ বল কমে যায়, ভেঙ্গে যাওয়া অনুগুলোর পারস্পরিক দুরত্ব তাপের প্রভাবে আরো বেড়ে যায় এবং পানির চেয়ে হালকা হয়ে পরে। পানির চেয়ে হালকা অনুগুলো (ভেঙ্গে যাওয়া উপাদান) পানির উপরে উঠে আসে। এগুলোকে আমরা দুধের ক্রিম বা সর বলে থাকি।

পানির স্ফুটনাংক ১০০ডিগ্রি সেলসিয়াস, এবং দুধের স্ফুটনাংক ১০০.৫ ডিগ্রি সেলসিয়াস, তাই দুধ ফুটতে শুরু করার আগেই পানি তার ‍নিজস্ব স্ফুটনাংকে পৌছে যায়। কিন্তু, যেহেতু দুধের উপাদানগুলো পানির উপরে উঠে রয়েছে, তাই পানি বাষ্প হয়ে উড়ে যেতে বাধা পায়। 

তাপ বাড়তে থাকলে পানির বাষ্প হতে আরো বেশি চাপ দিতে শুরু করে, ফলে পানির চাপ সহ্য করতে না পেরে উপরের স্তরের কিছু অংশ বাহিরে পরে যায়।

টিপস: দুধ গরম হলে উপচে পড়া থেকে রক্ষা পেতে পাত্রের মাঝে অথবা উপরে একটি চামচ দিয়ে রাখুন। চামচের হাতল দিয়ে বাষ্প বেরিয়ে যাওয়ার সুযোগ পাবে, তাহলে আর অতিরিক্ত চাপে দুধ উথলে পড়বে না।

1 thought on “দুধ গরম হলে উপচে পড়ে কেন?”

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial