দিনে দুবার জোয়ার ভাটা হয় কেন

দিনে দুবার জোয়ার ভাটা হয় কেন?

যদি আপনি ইতিমধ্যে সমুদ্র বীচে টানা ২৪ ঘন্টা সময় কাটিয়ে থাকেন, তবে নিশ্চয়ই দেখেছেন, প্রতিদিন সমুদ্রের পানি দুইবার বেড়ে যায়, এবং দুইবার কমে যায়। অর্থাৎ দিনে দুবার জোয়ার ভাটা হয়। আপনার মনে কি কখনো প্রশ্ন এসেছে যে, দিনে দুবার জোয়ার ভাটা হয় কেন? চলুন আপনার প্রশ্নের উত্তর খুঁজে নেওয়া যাক।

প্রশ্নের উত্তর খোঁজার আগে যদি আপনি এখেনো জোয়ার ভাটা কেন হয় তা না জানেন, তবে প্রথমে জেনে নিলে বুঝতে সুবিধা হবে।

পৃথিবীর প্রতিটি স্থান ২৪ ঘন্টা ৫০ মিনিটে একবার করে চাঁদের সামনে আসে। অর্থাৎ, চাঁদ আমাদের সবার সাথে দিনে একবার সরাসরি সাক্ষাৎ করতে আসে, বাকি সময় আপনি আমি দেখলেও পরস্পর সাক্ষাৎ হয় না, হা হা।

তো, যখন চাঁদ কোন সামুদ্রিক অবস্থানের সামনে আসে, সেই জায়গায় তখন জোয়ার আসে, এটাকে মুখ্য জোয়ার বলে। সমুদ্রের এইস্থানের বিপরীত দিকে তখন গৌণ জোয়ার দেখা দেয়।

দিনে দুবার জোয়ার ভাটা

অন্যদিকে, জোয়ার হচ্ছে এমন সামুদ্রিক অবস্থানের সাথে ৯০ ডিগ্রী কোণে অবস্থিত স্থানে ভাটা দেখা দিবে। অর্থাৎ, উত্তর দিকে যদি মুখ্য জোয়ার হয়, তবে পূর্ব-পশ্চিম দিকে ভাটা হবে। একইভাবে, যখন পশ্চিম দিকে মুখ্য জোয়ার হবে, তখন উত্তর-দক্ষিণ দিকে ভাটা হবে।

এভাবে ১২ ঘন্টা পর পর একবার করে মুখ্য জোয়ার ও গৌণ জোয়ার আসবে। সেইসাথে দুবার ভাটাও আসবে। বুঝলেন তো, দুবার জোয়ার ভাটা হয় কেন!

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial