চাহিবা মাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে

চাহিবা মাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে, টাকায় লেখা এর মানে কী?

চাহিবা মাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে। টাকার গায়ে এই কথাটি সবাই লক্ষ্য করে থাকবেন। কিন্তু আপনার মনে কি কোন প্রশ্ন আসে নি, কেন টাকার নোটে লেখা থাকে চাহিবামাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে? এ সম্পর্কে জানতে হলে এর পেছনের কথা জানতে হবে।

চাহিবা মাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকবে, টাকার গায়ে লেখা, টাকার গায়ে কেন লেখা থাকে চাহিবা মাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকবে
ব্যাংক নোট এবং সরকারী নোট

চাহিবা মাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে মানে কী?

চাহিবা মাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকবে

আমরা জানি বাংলাদেশের মুদ্রা ছাপার একমাত্র প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংক। বাংলাদেশে বর্তমানে ১০ টি নোট রয়েছে। যার মধ্যে বাংলাদেশের সরকারি নোট হলো দুটি, বাকিগুলো ব্যাংক নোট। ১ ও ২ টাকার নোট কিংবা কয়েন হলো সরকারি মুদ্রা আর বাকিগুলো হলো সমপরিমাণ টাকার বিনিময়ে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ছাপানো বিল অব এক্সচেঞ্জ। বাংলাদেশ ব্যাংক টাকার বিপরীতে নোট ছাপে। তাই এটা বাংলাদেশের জনগণের কাছে বাংলাদেশ ব্যাংকের দায়।

যদি আপনি কোন কারণে ব্যাংক নোটের উপরে আস্থা রাখতে না পারেন তবে আপনি নোটটি বাংলাদেশ ব্যাংকে বহন করে নিয়ে গেলে তারা আপনাকে সরকারী নোট দিবে।

ধরুন, আপনি একটি ১০০ টাকার নোট পেলেন যেটিতে কোন সমস্যা রয়েছে, অর্থাৎ আপনি ব্যবহার করতে পারছেন না। তবে বাংলাদেশ ব্যাংক কাউন্টারে জমা দিয়ে বিনিময় করতে চাইলেন। বাংলাদেশ ব্যাংক আপনার চাহিবা মাত্র এর বাহককে অর্থাৎ আপনাকে সমপরিমাণ ১ ও ২ টাকা প্রদান করে দায় থেকে মুক্ত হবে।

চলুন আরো খুলে বলা যাক। বাংলাদেশ ব্যাংক যখন কোন নোট বাজারে ছাড়ে তখনই সমপরিমাণ ১ ও ২ টাকার নোট বা কয়েন সরকারি অ্যাকাউন্ট থেকে নিজের অ্যাকাউন্টে নিয়ে নেয়। আবার যখন ১ ও ২ টাকা মার্কেটে ছাড়ে তখনই সমপরিমাণ নোট সরকারি অ্যাকাউন্টে জমা দেয়।

অর্থাৎ বাংলাদেশ ব্যাংক সরকারের নিকট থেকে টাকা নিয়ে টাকা ছাড়ে। সে হিসেবে মার্কেটে যত টাকার নোট আছে ঠিক সমপরিমাণ টাকা (১টাকা এবং ২ টাকা) বাংলাদেশ ব্যাংকের ভল্টে রক্ষিত আছে। সুতরাং, সব নোট ব্যাংকে জমা করলেও ১ ও ২ টাকার কয়েন বা নোট দিতে পারবে বাংলাদেশ ব্যাংক।

১ এবং ২ টাকার নোট হলো টাকা বাকিগুলো বিল অব এক্সচেঞ্জ Bill of Exchange. এজন্যই ১ এবং ২ টাকার নোটে লেখা থাকে না চাহিবামাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে। বাকি নোটগুলোয় চাহিবা মাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকবে লেখা থাকে।

বর্তমানে ৫ টাকার নোটটিও সরকারী নোট, তাই ৫ টাকার নতুন নোটেও “চাহিবামাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে” লেখা থাকবেনা।

আশা করি, চাহিবামাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে, টাকায় লেখা এর মানে কী তা বুঝতে পেরেছেন। এবার বলুন তো, চাহিবামাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে, টাকায় লেখা এর মানে কী।

4 thoughts on “চাহিবা মাত্র ইহার বাহককে দিতে বাধ্য থাকিবে, টাকায় লেখা এর মানে কী?”

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial