সেতুর পিলার বসানো হয় কিভাবে

গভীর নদীতে সেতুর পিলার বসানো হয় কিভাবে ?

ভূমিতে যেকোনো স্থাপনার কাজ করা পানিতে করার চেয়ে নিশ্চিতভাবেই সহজ কাজ । পানির মধ্যে কোনো স্থাপনা নির্মাণ করা ভূমিতে করার চেয়ে অনেক বেশি কষ্টকর, সেইসাথে অসুবিধাজনক । আমাদের অনেকের মনেই প্রশ্ন রয়েছে, কিভাবে পানিতে এত বড় বড় ব্রীজ তৈরি করা সম্ভব ? বিশেষ করে পিলারগুলো, যা কিনা পানির মাঝেই দাড়িয়ে থাকে । বাসা-বাড়ির কাজ করার সময় পিলার স্থাপন  করতে অনেক গর্ত করতে দেখি, তাহলে পানির মধ্যে কিভাবে গর্ত করে ? মনে অনেক অনেক প্রশ্ন । কিন্তু শুধু প্রশ্ন থাকলে তো মন মানবে না, উত্তরও তো মন জানতে চায়- চলুন মনকে শান্ত করতে জেনে নেই পানির মাঝে কিভাবে  পিলার স্থাপন করা হয় । 

গভীর নদীতে সেতুর পিলার বসানো হয় কিভাবে ?,
ব্রীজ

পানির মাঝে কোন পিলার স্থাপনা করা সম্ভব না । অবাক হবেন না, সত্য বলছি । মূল কথা হলো, যেখানে কাজ করা হবে, অর্থাৎ পিলার স্থাপন করা হবে, সেখানে একটি  বড় অস্থায়ী বেষ্টনী নির্মাণ করা হয়, এবং পানি অপসারিত করা হয় । বেষ্টনীকে ইঞ্জিনিয়ারিং ভাষায়  ‘কফার ড্যাম’ নামে ডাকা হয় । বেশিরভাগ মানুষই আমরা  শব্দটির সঙ্গে পরিচিত নই ।

কফার ড্যাম কি ?

কফার ড্যাম হল এক ধরনের অস্থায়ী বেস্টনী; যা  হ্রদ,নদী ইত্যাদি এলাকায় নির্মাণ চলাকালে পানি প্রবেশে বাধা দেয় । স্থাপন করার সময় কিছু পানি কফার ড্যামের মধ্য দিয়ে ছুঁয়ে ভেতরে প্রবেশ করে, যা সহজে পাম্প করে নিষ্কাশন করা যায় । নির্মাণ এলাকাকে শুষ্ক রাখতেই জন্য কফার ড্যাম স্থাপন করা হয় ।

গভীর নদীতে সেতুর পিলার বসানো হয় কিভাবে ?
কফার ড্যাম

কফার ড্যামের দেয়ালগুলাে পানি রােধক বস্তু দিয়ে তৈরি হয়ে থাকে ।  পানির স্তরের ওঠানামা, গভীরতা, মাটির অবস্থা, মালামালের পর্যাপ্ততা ইত্যাদির ওপর নির্মাণ কাজের প্রকার নির্ভর করে । কফার ড্যাম মাটির, কাঠের অথবা স্টীল শিট অথবা মিশ্রিতভাবে তৈরি করা হয়ে থাকে।

যেখানে কফার ড্যাম স্থাপন করা হবে সেখানে প্রথমে ড্রেজিং করে ওই স্থানের কাদা সরিয়ে ফেলতে হয় । এরপর পাইল সেটআপ দেওয়া হয় । পাম্পিং করে কফার ড্যামের ভেতরের পানি নিষ্কাশন করার পর বাইরে থেকে যেন পানি চুইয়ে না আসে তা নিশ্চিত করা হয় । তারপর স্ট্রাকচার বা পিলার তৈরির কাজ শুরু করা হয় । কাজ শেষে সাবধানে কফার ড্যামটি আবার খুলে নেয়া হয় ।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial