কৈ মাছের জন্য দ্রবীভূত অক্সিজেন প্রয়োজন কেন হয়

কৈ মাছের জন্য দ্রবীভূত অক্সিজেন প্রয়োজন কেন?

অনেকেই জানতে চেয়েছেন কৈ মাছের জন্য দ্রবীভূত অক্সিজেন প্রয়োজন কেন হয়? আসলে কৈ মাছ নয়, প্রত্যেক জলজ প্রাণির শ্বাসকার্য চালানোর জন্য দ্রবীভূত অক্সিজেন বা dissolved oxygen ( DO ) প্রয়োজন হয়।

আমরা যারা স্থলে বাস করি, বায়ু থেকে অক্সিজেন গ্রহণ করার জন্য আমাদের রয়েছে ফুসফুস। কিন্তু জলজ প্রাণিদের ফুসফুস থাকেনা। জলজ প্রাণিদের পানি থেকে দ্রবীভূত অক্সিজেন নেওয়ার জন্য গিলস থাকে।

কৈ মাছের দ্রবীভূত অক্সিজেন প্রয়োজন কেন
চিত্র: মাছের দ্রবীভূত অক্সিজেন গ্রহণ প্রক্রিয়া

গিলস মাছের রক্ত সমৃদ্ধ একটি অঙ্গ। মাছ সাধারণত মুখে পানি নিয়ে চাপ দিয়ে গিলসের দিকে পাঠিয়ে দেয়। গিলস পানিতে কার্বন-ডাই-অক্সাইড ছেড়ে দিয়ে অক্সিজেন নিয়ে নেয়। সংগৃহীত অক্সিজেন গিলস মাছের হার্ট বা হৃৎপিন্ডে পাঠিয়ে দিয়ে। এরপর হৃৎপিন্ড মাছের সম্পূর্ণ দেহে অক্সিজেন পাঠানোর জন্য রক্ত পাম্প করে।

তাহলে, এখান থেকে আমরা মাছের অক্সিজেন গ্রহণ করার প্রক্রিয়া শিখে নিলাম।

মাছের জন্য কতটুকু দ্রবীভূত অক্সিজেন প্রয়োজন?

প্রশ্ন আসে কৈ মাছের জন্য বা অন্যান্য জলজ প্রাণির জন্য যে দ্রবীভূত অক্সিজেন প্রয়োজন হয়, তা কি পানি থাকলেই পাওয়া যায়?

তার আগে বলুন, আমাদের পরিবেশ বিপর্যয় এবং বাসের অযোগ্য শহর সম্পর্কে শুনেছেন, যেখানে আমাদের ঢাকা বেশ কয়েক বছর থেকেই টপ করে আছে।

এর পিছনে মূল কারণ কার্ব ডাই অক্সাইড বেড়ে যাওয়া এবং অক্সিজেনের পরিমান কমে যাওয়া, তাই তো?

স্বাস্থকর পানিতে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ 6.5-8 mg/L থাকা উচিৎ। পানিতে ডিসলভড অক্সিজেন বা দ্রবীভূত অক্সিজেন কমে গেলে তাকে hypoxia বলা হয়, এবং একদমই না থাকলে anoxia বলা হয়।

পানিতে কোনো কারণে অর্গানিক ম্যাটেরিয়াল বেড়ে যাওয়া কিংবা অতিরিক্ত শৈবাল জন্মানো এবং মাইক্রো-অরগানিজম পচনের কারণেও পানিতে অক্সিজেনের পরিমাণ কমে যায়।

মাছ পানিতে দ্রবীভূত অক্সিজেন না পেলে কী হবে?

বলুন তো, আপনি অক্সিজেন না পেলে কী হবে? এক কথায় বলতে গেলে ১-২ মিনিটের মাঝেই মারা যাবেন। মাছেরও শ্বসন প্রক্রিয়ার জন্য অক্সিজেন প্রয়োজন। পানিতে দ্রবীভূত অক্সিজেন না পেলে শ্বাস-প্রশ্বাস নিতে না পারা এবং শক্তি তৈরি করতে না পেরে মাছ মারা যাবে।

উপরের উত্তরটি সমস্ত জলজ প্রাণির জন্য। তাই আশা করি, কৈ মাছের জন্য দ্রবীভূত অক্সিজেন প্রয়োজন হয় কেন, ব্যাখ্যা থেকে তা পরিষ্কার হয়েছে।

ছবি ক্রেডিট: dkfindout.com

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial