কেন গাছের নীচে সাদা রঙ করা হয়?

বাসে যখন বিভিন্ন বড় শহরে যাই, প্রায়ই দেখা যায় রাস্তার ‍দুই পাশের গাছের নীচে সাদা রঙ করা হচ্ছে, এ বিষয়টা আমাকেও অবাক করে দিত, চিন্তা করতাম কেন রং করা হচ্ছে? আর সাদা রং ই বা কেন করা হয় সব সময়? যখন বিষয়টা পরিষ্কার হলো তখন আরো বেশি অবাক হয়েছিলাম। চলুন আপনাদের সাথে শেয়ার করি, গাছের নীচে সাদা রঙ কেন করা হয়। 

গাছের নীচে সাদা রঙ করা হয় কেন

গাছের নীচে সাদা রঙ করার তিনটি মূল কারণ;

১) রাস্তার দু ধারে গাছ গুলি তে রঙ করার একটি বিশেষ কারণ রাতের বেলায় গাড়ি চলক দের সাবধানতার জন্য।

২) গাছের গুড়ি যাতে ক্ষতি না হয় পোকা মাকড় এর দ্বারা।

৩) বনবিভাগের দেখাশোনার দায়ভার পুরোপুরি ঐ গাছ গুলির।

রাতের বেলা হাইওয়ের ধারের এই গাছগুলিকে যানবাহন চালকের কাছে সহজেই দৃশ্যমান করে তুলতে সাদা রঙ করা হয়। অনেক যানবাহনে লাইট থাকে না। ফলে রাতের বেলা রাস্তা দেখতে সমস্যা হয়। কিন্ত সাদা রং যেহেতু সকল রং এর মিশ্রণ, তাই রাতের বেলা সামান্য আলোতেই প্রতিফলিত হয়ে আলোকউজ্জ্বল চকচক করে উঠে। ফলে রাস্তার ধার দিয়ে চলা আরোহী এবং ড্রাইভার সতর্ক হতে পারে এবং দূর্ঘটনা হ্রাস পায়।

অনেকসময় আবার গাছের নীচের অংশে সাদা রঙ প্রয়োগ করার গুরুত্বপূর্ণ কারণ হলো  গাছের নতুন ছালটি উঠে যাওয়া থেকে রক্ষা করা । রাস্তার পাশের গাছগুলো অনেক বয়স হলে কাটা হয় । গাছ থেকে যে কাঠ পাওয়া যায়, তা সাধারণত বড় ধরণের কাজ করতে ব্যবহৃত হয় । তাই গাছে যেন কোন পোকা বা কীট আক্রমণ করতে না পারে, এজন্য রং করে দেওয়া হয় ।এভাবে রঙ করে রাখলে সময়ের সাথে সাথে কোনো সংক্রমণ ও বিভিন্ন রকমের কীট পতঙ্গের হাত থেকে গাছকে রক্ষা করা যায় । এছাড়াও গাছে পেইন্টিং করার সুবাদে, গাছের ফাটলগুলোও অল্প বিস্তর ভরাট হয়, যা গাছের জীবনকাল বৃদ্ধিতে ভূমিকা রাখে ।

why tree paint in white color, নারকেল গাছের পাতা সাদা হয়ে যায় কেন, নারকেল গাছের পাতা সাদা হবার কারণ, নারকেল গাছের পাতা সাদা হওয়ার কারণ কি, নারিকেল গাছের পোকা
গাছের নীচে সাদা রঙ

এই পেইন্টগুলি সাধারণত হোয়াইট ওয়াশ বা চুনকাম হয়ে থাকে। গাছগুলিতে রঙ করলে পরে গাছের জীবনকাল বৃদ্ধি পায় এবং গাছের সুরক্ষাও নিশ্চিত হয়। কারণ এই গাছগুলোতে রঙ হয়ে যাওয়ার পর ওগুলোকে আর কাটা যায় না। গাছের গায়ে রঙ করে দেওয়া ওই রেখাগুলির অর্থ হল, ওই গাছগুলি মূলত বন বিভাগের চোখে পড়েছে। এইভাবে গাছের সুরক্ষা বাড়ে।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial