কেন্দ্রীয় ব্যাংক কেন প্রয়োজনের অতিরিক্ত টাকা ছাপাতে পারে না?

আমাদের এই যুগে টাকা সবচেয়ে বেশি মূল্যবান বস্তু। টাকায় কি না হয়? টাকা ছাড়া যেন আমাদের জীবনে অচল। প্রকৃতপক্ষে টাকা হচ্ছে বিনিময়ের মাধ্যম। কোন দেশের মোট টাকার পরিমাণ নির্ভর করে দেশের মোট সম্পদের পরিমাণের উপর। টাকা ছাপানোর দায়িত্ব থাকে কেন্দ্রীয় ব্যাংকের উপর। কেন্দ্রীয় ব্যাংক ইচ্ছেমতো টাকা ছাপানোর ক্ষমতা রাখে। কিন্তু তারপরও কেন্দ্রীয় ব্যাংক ইচ্ছামত টাকা ছাপায় না। আসুন জেনে নিই এর পিছনের কারণ কি? 

কেন্দ্রীয় ব্যাংক কখন এবং কি কারণে টাকা ছাপায়

১। প্রবাসীদের রেমিট্যান্স আসলে কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ রেখে তার সমপরিমাণ টাকা ছাপায়।
২। পুরনো নষ্ট টাকা তুলে সেই পরিমাণ টাকা ছাপায়। সাধারণত 5 % টাকা নষ্ট হয়ে যায়।
৩। অনেক সময় সরকার কেন্দ্রীয় ব্যাংক থেকে লোন নিয়ে বন্ড ছাপায়। এই বন্ডের জন্য কিছু টাকা ছাপানো হয়।
কেন্দ্রীয় ব্যাংক কেন প্রয়োজনের অতিরিক্ত টাকা ছাপাতে পারে না?, টাকা ছাপানোর নিয়ম কি,  বিভিন্ন দেশের মুদ্রার মান ভিন্ন হয় কেন , কোথায় টাকা ছাপানো হয়,  টাকা কিভাবে তৈরি হয়, টাকা ছাপানো হয় কিসের ভিত্তিতে,  মুদ্রার মান কিভাবে নির্ধারিত হয়,  কেন আমরা ইচ্ছামত টাকা ছাপাই না

কেন্দ্রীয় ব্যাংক কেন ইচ্ছামতো প্রয়োজনের অতিরিক্ত টাকা ছাপাতে পারে না?

কেন্দ্রীয় ব্যাংক দেশের অভ্যন্তরীণ সম্পদ এর সাথে ভারসাম্য রেখে টাকা ছাপায়। প্রয়োজনের অতিরিক্ত টাকা ছাপালে
  
এখন আসি অর্থনৈতিক ভারসাম্যহীনতা দেখা দেয় আবার মুদ্রাস্ফীতি ও দেখা দেয়। মুদ্রাস্ফীতি বলতে পণ্য ও সেবার মূল্য টাকার অঙ্কে বেড়ে যাওয়া বোঝায়। এর সবচেয়ে ভালো উদাহরণ হচ্ছে জিম্বাবুয়ে। আপনারা চিন্তা করতেই পারেন যে আমরা অতিরিক্ত টাকা ছাপিয়ে দ্রুত ধনী হয়ে যেতে পারি বা ঋণ মুক্ত হয়ে যেতে পারি। কিন্তু অতিরিক্ত টাকা ছাপালে সেই টাকা টাকার মান কমে যায়।

যেমন – মনে করুন, একটি দেশে দুজন লোক থাকে এবং দুজন মিলে 100 কেজি চাল উৎপন্ন করতে পারে। তাহলে ওই দেশে যদি 100 কেজি চালের বিপরীতে 1 হাজার টাকা ছাপানো হয় তাহলে 1 কেজি চালের দাম পড়বে 10 টাকা। কিন্তু ওই দেশ যদি 1000 টাকা না ছাপিয়ে 2000 টাকা ছাপায় এবং চালের উৎপাদন বৃদ্ধি না পায় তাহলে কিন্তু চালের দাম 20 টাকা হয়ে যাবে। মানে পণ্যের দাম বেড়ে যাবে।

আমরা এই টাকা দিয়ে ঋণ শোধ করতে পারব না কারণ ঋণ শোধ করতে হয় ডলার দিয়ে। আর আমাদের টাকার মান কমে গেলে ডলারের মান বেড়ে যাবে। তাই এটি সঠিক রাস্তা নয় ঋণ পরিশোধের। আর আমাদের ভালোর জন্যই কেন্দ্রীয় ব্যাংক ইচ্ছামতো বা প্রয়োজনের অতিরিক্ত টাকা ছাপায় না।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial