কি ছাড়া জীবন মূলহীন

কি ছাড়া জীবন মূলহীন?

কি ছাড়া জীবন মূলহীন? স্বাগত আপনাকে why or when এর নতুন আরেকটি টপিকে। আজ আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করবো। যে বিষয়টি আমাদের প্রায় সকলের জানার দরকার হয় বা আমরা প্রত্যেকেই জানতে চাই।

কি ছাড়া জীবন মূলহীন?

প্রথমেই বলতে চাই “শুধু মানুষ নয় প্রতিটা প্রানীর জীবন মূল্যবান।” আর আমরা মানুষ সুতরাং আমাদের জীবন মূল্যহীন হবে কি করে! আমাদের প্রত্যেকেরই জীবন মূল্যবান। তবে কিছূ কিছূ ক্ষেত্রে আমাদের জীবন মূল্যহীন আমরা নিজেরাই মনে করি। আর অন্যের জীবন মূল্যবান মনে করি। কিন্তু কি ছাড়া এই জীবনটা মূল্যহীন মনে হয় সেটা জানা অতীব জরুরী।

তো চলুন আমরা আজ সেই বিষয়টা জেনে নেই কি করলে জীনকে আর মূল্যহীন মনে হবে না। আপনার জীবনটাও মূল্যবান হয়ে যাবে।

জীবনকে মূল্যবান করতে হলে যে বিষয় গুলোর প্রয়োজন তার কিছূ বিষয় নিম্নে ধারাবাহিক ভাবে বিস্তারিত তুলে ধরবো তাই পুরো আরটিকেলটি পড়ুন আপনার কাজে আসবে।

জীবন মূলহীন? স্বাগত আপনাকে why or when এর নতুন আরেকটি টপিকে। আজ আমরা খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় নিয়ে আলোচনা করবো। যে বিষয়টি আমাদের প্রায় সকলের জানার দরকার হয় বা আমরা প্রত্যেকেই জানতে চাই।

১। নিজ ধর্মীয় রীতিনীতি মেনে চলুনঃ

প্রথমেই আমাদের খেয়াল রাখতে হবে এই বিষয়ের প্রতি। কারন প্রতিটা ধর্মেই মানুষকে ভালোকাজের প্রতি আদেশ আর মন্দ কাজের প্রতি নিষেধ করেছেন। আর আপনি যদি ধর্মীয় রীতিনীতি মেনে চলেন তাহলে আপনি ভালো কাজ গুলো করতে পারবেন আর মন্দ কাজ থেকে বেঁচে থাকতে পারবেন। তখন আপনার জীবন আর মূল্যহীন মনে হবে না। কারণ ভালোকাজই মানব মনে প্রশান্তির সৃষ্টি করে।

২। মানুষের কল্যানে কাজ করুনঃ

মানুষের কল্যাণে কাজ করা মানে জনসেবামূলক কাজ করুন অথবা কাজে অংশগ্রহণ করুন। যেমন- একজন ক্ষুধার্ত মানুষকে খাবার খেতে দিন, দেখবেন আপনার মনে একটা শান্তি চলে আসছে। একজন অসহায়কে সাহায্য করুন । আর এই কাজ আপনার মনে প্রশান্তি আনবে। ধীরে ধীরে আপনার জীবনটা মূল্যবান মনে হবে।

৩। সব সময় সত্য কথা বলুনঃ

কথায় আছে সত্য মুক্তি দেয়, মিথ্যা মানুষকে ধংস করে। সুতরাং আপনি যদি মিথ্যা কথা না বলেন তাহলে আপনি দেখবেন আপনার জীবন অনেক মূল্যবান। কারন মিথ্যা মানুষকে বিপদে ফেলে দেয়। আর মানুষ যখন বিপদে পড়ে তখন জীবনটাকে মূলহীন মনে করে। আর যখন কোনো সমস্যা ছাড়া খুশিতে জীবনযাপন করে তখন নিজের জীবনটা মূল্যবান মনে করে। তাই জীবনকে মূল্যবান করে তুলতে এই বিষয়টি আমাদের খেয়াল রাখতে হবে।

৪। অন্যের ভালো দেখলে নিজের মনকে খুশি রাখার চেষ্টা করুনঃ

অন্যের ভালো দেখলে নিজের মনকে খুশি রাখার কথা বলেছিলেন এক বুজুর্গ ব্যক্তি। এই বিষয়টি অনেক গুরুত্বপূর্ণ আমরা প্রায় সময় এই বিষয়টা করি যে, আমাদের বন্ধুবান্ধব বা কাছের কেউ যখন ভালো একটা অবস্থান তৈরী করে তখন আমরা হিংসা করি । আর অনেক সময় নিজেরা আফসোস করি যদি আমার এমন হতো । আমি যদি তার মতো হতে পারতাম। এমন অনেক আকাঙ্খা আমরা প্রকাশ করি। যেটি আমাদের মন খারাপের কারণ আর জীবন মূল্যহীন হওয়ার কারণ। আমার ব্যক্তিগত মতামত- সবসময় আপনার চেয়ে ভালো অবস্থায় যে রয়েছে তার দিকে লক্ষ্য না দিয়ে আপনার চেয়ে নিচে থাকা ব্যক্তির দিকে চোখ রাখুন দেখবেন আপনি কত ভালো অবস্থানে আছেন। সুতরাং অন্যের ভালো দেখলে নিজের মন খুশি রাখেন দেখবেন আপনার জীবন মূল্যবান হয়ে যাবে।

৫। শান্তি মনে পাঁচ ওয়াক্ত নামাজ পড়েনঃ

আপনি যদি মুসলিম হোন তবে আপনি এই কাজটা করেন। আমি 100% গ্যারান্টি দিয়ে বলতে পারি আপনি সফল হবেন । আর আপনার হতাশা কেটে যাবে। কারণ পাঁচ ওয়াক্ত নামাজ শান্তি মনে পড়লে আপনার জীবন শান্তিময় হয়ে যাবে। তবে এটা বাস্তব জীবনে অনেক কাজে আসবে। তাই জীবনের মূল্য বাড়াতে নামাজের বিকল্প আর কিছু্ নাই।

৬। মানুষের সাথে ভালো ব্যবহার করনঃ

মানুষের সাথে ভালো ব্যবহার বলতে সারা দিন মানুষ খোঁজাতে হবে এমটা নয়। আপনি চাইলে এটা আপনার বাড়িতে করতে পারেন। বড়দের শ্রদ্ধা-সম্মান এবং ছোটদের স্নেহ করতে শুরু করেন। যদি এই অভ্যাস আপনার হয়ে যায়, তবে দেখবেন আপনার জীবনের মূল্য বেড়ে যাবে। জীবনেকে আর মূল্যহীন মনে হবে না।

৭। অল্পতে খুশি থাকতে শিখুন। খারাপ চিন্তা পরিহার করুনঃ

যদি আপনি এই বিষয়টি শিখে নেন বা অভ্যাস করতে পারেন তাহলে আপনার জীবন আর ম্যলহীন মনে হবে না। কারণ আমাদের চাহিদা এক সময় আমাদের এটা ভাবতে বাধ্য করে আর আমরা তখনই আমাদের জীবনকে মূল্যহীন মনে করি। আর হ্যাঁ অবশই আপনি নেগেটিভ চিন্তা থেকে বেরিয়ে আসুন । কারণ নেগেটিভ চিন্তা মানুষকে একটা খারাপ অবস্থানে নিয়ে যায়। তখন মানুষ নিজেকে নিয়ে অনেক ডিপ্রেশনে পড়ে যায় আর তারা নিজেকে মূল্যহীন আর নিজের জীবনের কোনো দাম নাই এটা ভাবতে শুরু করে।

আরও পড়ুনঃ ভালো প্রেমিক কেন ভালো স্বামী হতে পারেনা?

জীবন মূল্যহীন হওয়ার কারণ:-

এতক্ষন যে আলোচনা করলাম সেটা হলো জীবন মূল্যবান হওয়ার কারণ এখন বলছি জীবন কেন মূলহীন হয়ে যায় । জীবন মূল্যহীন হয়ে যায় কেবল আমাদেরই কারনে। কারণ আমরা কোন এক সময় মনে করি আমাদের জীবনের মূল্য নেই। আর তখন আমরা জীবনকে মূলহীন মনে করি। আসল কথা হলো প্রতিটা মানুষের জীবন মূল্যবান। জীবন মূল্যহীন হওয়ার কারন হলো আমাদের লক্ষ্যহীন চলাফেরা। আপনি যদি আপনার নির্দিষ্ট লক্ষ্য স্থীর না করেন তবে আপনার জীবন মূল্যহীন হয়ে যাবে।

সুতরাং জীবনকে আরও মূল্যবান করতে আপনার লক্ষ্য স্থীর করুন। এবং আপনার লক্ষ্যে এগিয়ে যান দেখবেন আপনার জীবন অন্যদের মতো করে অনেক মূল্যবান হয়ে গেছে।

শেষকথা:- এতোক্ষনে হয়তো আপনি বুঝে গেছেন আমাদের জীবনে কি ছাড়া জীবন মূল্যহীন । যদি আপনি না বুঝেন জীবন মূলবান করতে কি দরকার। তাহলে আপনাকে সহজ করে বলে দিচ্ছি- জীবনে নির্দিষ্ট লক্ষ্য ছাড়া যদি আপনি চলেন বা আপনার জীবনের লক্ষ্য স্থীর করতে না পারেন, তবে আপনার জীবন মূল্যহীন মনে হবে ।

পরিশেষে- নিদিষ্ট লক্ষ্য ছাড়া জীবন মূল্যহীন।

1 thought on “কি ছাড়া জীবন মূলহীন?”

  1. נערות ליווי באילת שירותי ליווי באילת

    Good post. I certainly appreciate this website. Continue the good work!

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial