উজ্জল তারা

কিছু তারা অন্য তারাদের চেয়ে অতিরিক্ত উজ্জ্বল হওয়ার কারণ কী?

রাতে আকাশের দিকে তাকানোর সময় আপনি সম্ভবত লক্ষ্য করেছেন যে কিছু তারা অন্য তারাদের চেয়ে উজ্জ্বল

কখনও ভেবে দেখেছি কেন এমন হয় ( Why Are Some Stars Brighter than Others )? আসুন দেখে নেওয়া যাক কিছু তারা অতিরিক্ত উজ্জ্বল হওয়ার পিছনে কি কারণ রয়েছে!

কিছু তারা অন্যদের চেয়ে অতিরিক্ত উজ্জ্বল হওয়ার কারণ সমূহ

কিছু তারা অন্য তারাদের চেয়ে অতিরিক্ত উজ্জ্বল হওয়ার কারণ

আমাদের চোখে একটি তারা কতটা উজ্জ্বল দেখাবে তা প্রভাবিত করতে আসলে দুটি কারণ রয়েছে;

  1. তারার আসল উজ্জ্বলতা এবং
  2. তারা থেকে আমাদের দূরত্ব

তারার আসল উজ্জ্বলতা

কিছু তারা অন্যদের তুলনায় স্বাভাবিকভাবেই অনেক বেশ আলোকিত হয়, তাই অন্য তারাদের চেয়ে উজ্জ্বলতার পরিমাণও উল্লেখযোগ্যভাবে বেশি হয়।

একটি তারকার প্রকৃত উজ্জ্বলতা তারাটির কতটা শক্তি রয়েছে তা বোঝায়। তার কত ওয়াট শক্তি রয়েছে সেই পরিমাণ দিয়ে বোঝা যেতে পারে (ঘরের বাল্বগুলোর কথা ভাবেন!)। বেশি পাওয়ার (বা উচ্চতর ওয়াট) এর তারা কম শক্তিশালী (কম ওয়াট) তারকার চেয়ে আরও বেশি উজ্জ্বল হবে এটাই স্বাভাবিক।

আমাদের থেকে তারার দূরত্ব

যাহোক, কেবলমাত্র একটি তারা অন্যটির চেয়েআরও উজ্জ্বল দেখাচ্ছে, এর অর্থ এই নয় যে এটি আসলেই অন্যদের চেয়ে বেশি উজ্জ্বল। তারার উজ্জ্বলতা আমাদের থেকে এটি কতটা দূরত্বে অবস্থান করছে তার উপরও নির্ভর করে।

বিজ্ঞান বলে যে, কোনও বস্তুর যত দূরত্বে থাকে, তা ততই ম্লান ও ছোট দেখায়। অতএব, যদি দুটি তারকার উজ্জ্বলতার পরিমাণ একই থাকে কিন্তু, আমাদের সাপেক্ষে একটির থেকে অন্যটির দূরত্ব বেশি হয় তবে আমাদের কাছাকাছি থাকা তারা দূরবর্তী তারা বা নক্ষত্রের চেয়ে উজ্জ্বল দেখাবে – যদিও তারা দুটি আদতে সমান উজ্জ্বল!

তারকার উজ্জ্বলতা পার্থক্য

উদাহরণস্বরূপ, পৃথিবী থেকে দেখার সময় সূর্য সবচেয়ে উজ্জ্বল নক্ষত্র, কারণ এটি পৃথিবীর নিকটতম তারা। আপনি যখন দূরত্বের কারণটি সরিয়ে ফেলবেন, তখন অন্যান্য নক্ষত্রের তুলনায় সূর্য আসলে উজ্জ্বলতার মাঝারি পর্যায়ে অবস্থান করে। অর্থাৎ, সবচেয়ে উজ্জ্বল তারাও নয়, বরং অন্যান্য তারাদের মতোই টিম টিম করে জ্বলতে দেখা যাবে।

পরের বার আপনি যখন রাতের আকাশের দিকে তাকাবেন তখন তারার অবশ্যই প্রকৃত উজ্জ্বলতা এবং দূরত্বের বিভিন্ন সংমিশ্রণের কারণে প্রকাশিত উজ্জ্বলতার কথা চিন্তা করতে ভুলবেন না যেন।

2 thoughts on “কিছু তারা অন্য তারাদের চেয়ে অতিরিক্ত উজ্জ্বল হওয়ার কারণ কী?”

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial