কলমের ক্যাপে কেন ছিদ্র থাকে

কলমের ক্যাপে কেন ছিদ্র থাকে?

কলমের সাথে পরিচয় আমাদের বয়সের প্রায় সমানই হবে। কিন্তু কলম নিয়ে আমার একটি প্রশ্ন রয়েছে, চেষ্টা করে দেখুন তো পারেন কি না। বলুন তো কলমের ক্যাপে কেন ছিদ্র থাকে?
চিন্তায় পড়ে গেলেন! আসলে এত সাধারণ একটি বিষয় নিয়ে আমরা কখনো মাথা ঘামাইনি। কিন্তু এই ছিদ্র কলম কোম্পানিগুলো টাকা বাঁচানো বা সৌন্দর্য্য বৃদ্ধি করতে রাখে না। কলমের ক্যাপে ছিদ্র কেন থাকে, জানলে আপনিও অবাক হয়ে যাবেন।
কলমের ক্যাপে ছিদ্র

 

কলমের ক্যাপে ছিদ্র থাকে কেন?

কলম বা কলমের ক্যাপ কামড়ানোর অভ্যাস আমাদের আশে-পাশের অনেকেরই রয়েছে। কলম কামড়াতে গিয়ে অনেক সময় গলার ভিতর চলে যায়, বিশেষ করে বাচ্চাদের ক্ষেত্রে এধরণের ঘটনা বেশি ঘটে থাকে। গলায় এতবড় একটা ক্যাপ আটকে গেলে শ্বাস নেওয়া কষ্টকর হয়ে পড়ে। অনেক সময় শ্বাসনালীতেও ঢুকে যেতে পারে। শ্বাসনালীতে আটকে গেলে শ্বাস-প্রশ্বাস বাধাগ্রস্থ হয়। শ্বাস-প্রশ্বাস না জললে কয়েক মিনিটের বেশি বেঁচে থাকা সম্ভব নয়।
কিন্তু, কলমের ক্যাপে ছিদ্র থাকায় সামান্য হলেও অক্সিজেন ভিতরে প্রবেশ করতে পারে। কারো গলায় বা শ্বাসানালীতে কলমের ক্যাপ আটকে গেলে চিকিৎসা করার একটা সুযোগ পাওয়া যায়। এবং বেশিরভাগ ক্ষেত্রেই এখন আক্রান্ত ব্যক্তি বেঁচে যান।
কিন্তু যদি কলমের ক্যাপ জটিল পজিশন নেয়, তবে বাঁচানো প্রায় অসম্ভব। শুধুমাত্র যুক্তরাষ্ট্রেই প্রতি বছর গড়ে ২০০ শিশু কলমের ক্যাপ গলায় আটকে মারা যায়। তাই এখনি সাবধান হন,  যদি কলম বা ক্যাপ কামড়ানোর অভ্যাস থাকে, পরিত্যাগ করুন।  বাচ্চার আশেপাশে কলম বা কলমের ক্যাপ রাখা থেকে বিরত থাকুন।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial