আমি রোবট নই - I am not Robot

আমি রোবট নই ( I am not Robot ) কেন আসে?

প্রতিদিন বিভিন্ন ওয়েবসাইটে প্রবেশ করতে গিয়ে রোবট কিনা এমন চ্যালেঞ্জে পড়ি । কিন্তু রোবোট ক্যাপচা টেস্ট কি ? কেন আসে ? আমি রোবট নই ( I am not Robot ) কোথায় থেকে আসে, এমন প্রশ্ন আমাদের অনেকের মনেই রয়েছে । চলুন জেনে নেই কেন ওয়েবসাইট প্রবেশের সময় কেন আমাদের ছবি সিলেক্ট করে ভেরিফাই করতে হয় ।

রোবোট ক্যাপচা কোথায় থেকে আসে?, কেন আসে ?

আমি রোবট নই, I am not Robot , catcha, recaptcha
captcha;

আমি রোবট নই ( I am not Robot )

রোবট বলতে এখানে বিজ্ঞান সম্পর্কিত চলচ্চিত্র বা গল্পে যে ধরণের যান্ত্রিক রোবট দেখা যায় তার কথা বলা হয়না ।অনলাইনে যে সকল ওয়েবসাইট রয়েছে তাদের বেশিভাগই গুগল এ্যডসেন্স (Google Adsense) এর বিজ্ঞাপন থেকে উপার্জন করে থাকে । এই এ্যডসেন্স কোনো ওয়েবসাইট এ কতটা ট্রাফিক অর্থাৎ দৈনিক দর্শক আসছে তার উপর ভিত্তি করে সেই ওয়েবসাইট টিতে বিজ্ঞাপন স্থাপন করে, বিজ্ঞাপন থেকে যে আয় হয় তার একটি অংশ ওয়েবসাইট এর মালিক পেয়ে থাকেন ।

কিন্তু অনেক অসৎ ওয়েবসাইট মালিক অল্প সময়ে বেশি উপার্জনের লোভে  কিছু অটোম্যাটিক বট প্রোগ্রাম বা রোবটের সাহায্য নিয়ে থাকেন । এই রোবট কোনো যন্ত্র নির্মিত রোবট নয়, বরং  এটি একটি কম্পিউটার প্রোগ্রাম,যার মাধ্যমে স্বয়ংক্রিয় ভাবে বার বার প্রবেশ করে তার ওয়েবসাইট এ ট্রাফিক অর্থাৎ দর্শক সংখ্যা বাড়াতে থাকে ।

তাই এই অসৎপদ্ধতিকে নিষ্ক্রিয় করতে গুগল বট/রোবট আইডেন্টিফািই করার জন্য যে পদ্ধতি ব্যবহার করে থাকে তাকেই ক‍্যাপচা (captcha ) বলা হয় । এই কম্পিউটার প্রোগ্রামিং রোবটরা স্বয়ংক্রিয় ভাবে ওয়েবসাইট এ প্রবেশ করতে পারলেও মানুষের মতো দৃষ্টি শক্তি এবং আইডেন্টিফিকেশন পাওয়ার না থাকায় আলাদা করে ছবি চিনতে পারেনা, যার কারণে ভেরিফিকেশন করতেও সমর্থ্য হয় না । তাই অনেক সময় নির্দিষ্ট ধরনের কিছু ছবি চিহ্নিতকরণের মাধ্যমে ব্যবহারকারী রোবট না মানুষ তা পরীক্ষা করা হয়ে থাকে।

বর্তমানে গুগল এ্যডসেন্স (Google Adsense) বিকল্প যেসকল  বিজ্ঞাপন কোম্পানি রয়েছে, সেসব কোম্পানিও ক্যাপচা পদ্ধতিতে রোবোটিক প্রবেশ নিয়ন্ত্রণ করছে । অতএব, বোঝা গেল, বিজ্ঞাপন কোম্পানি কর্তৃক আমি রোবট নই ( I am not Robot ) টেস্ট আসে ।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial