অন্ধব্যক্তি স্বপ্ন কিভাবে দেখেন

অন্ধ ব্যক্তি স্বপ্ন কিভাবে দেখেন?

অন্ধ ব্যক্তি স্বপ্ন কিভাবে দেখেন সে বিষয়ে আলোচনা করার আগে জানতে হবে কয় ধরনের অন্ধত্ব রয়েছে। অন্ধ ব্যক্তি  সাধারণত দুই ধরণের হয়ে থাকে। প্রথমত জন্মান্ধ অর্থাৎ তিনি কখনো পৃথিবীর আলো দেখেন নি, জন্ম থেকেই তার চোখ নষ্ট। দ্বিতীয়ত, কোন ব্যক্তির চোখ জন্মের সময় ভাল ছিল। কিন্তু, জীবনের কোন এক দূর্ঘটনার জন্যে এখন আর চোখে দেখতে পাচ্ছেন না। আমরা ২য় ব্যক্তি কে নিয়ে প্রথমে আলোচনা করবো। 

অন্ধব্যক্তি স্বপ্ন কিভাবে দেখেন, মানুষের ৫ টি ইন্দ্রিয়, যথা- চোখ, কান, নাক, জিব এবং ত্বক,
অন্ধব্যক্তির স্বপ্ন

আমরা যখন কোন সিনেমা দেখি, বা কোন দৃশ্য দেখি, চোখ বন্ধ করে সেই দৃশ্যের কথা চিন্তা করলে আমরা  আবারও সাদা কালো সেই দৃশ্য দেখতে পাই । কেন পাই? কারণ আমাদের ব্রেণ এ একটা ফাইল তৈরি হয়ে গেছে । যখন ইচ্ছা আমরা সেটিকে ওপেন করতে পারি ।

মানুষের ৫ টি ইন্দ্রিয়, যথা- চোখ, কান, নাক, জিহ্বা এবং ত্বক। ধরুন, প্রত্যেকটির ক্ষমতা ২০ , তাহলে টোটাল ক্ষমতা ১০০। মজার বিষয় হলো সকল মানুষের ক্ষমতাই ১০০। তাহলে প্রশ্ন আসে, অন্ধ ব্যক্তির তো চোখ নেই, ২০ ক্ষমতা কোথায় রাখে? যৌক্তিক প্রশ্ন, উত্তর হলো তার যে কয়টি ইন্দ্রিয় সচল আছে, তাদের মাঝে ভাগ হয়ে যায়। খেয়াল করে দেখবেন, অন্ধ ব্যক্তিদের শ্রবণ, ঘ্রাণশক্তি সাধারণ মানুষের তুলনায় বেশি হয়।

২য় ব্যক্তির কাছে ফিরে যাই চলুন- পৃথিবী দেখার স্মৃতি নিয়ে যদি কোন ব্যক্তি অন্ধ হয়ে যায়, তবে  তার স্মৃতিতে পৃথিবী সম্পর্কিত ফাইল থেকে যায়। এবং তার এই চিন্তাশক্তি আরো প্রখর হয়ে যায়। অর্থাৎ সাধারণ মানুষের মতোই তার স্বপ্ন হয়ে থাকে। সাধারণ মানুষের মতোই সাদা-কালো স্বপ্ন দেখে এধরণের অন্ধ ব্যক্তিরা।

আরও পড়ুন: হিজড়া সন্তান কেন হয়? তৃতীয় লিঙ্গ হওয়ার বৈজ্ঞানিক কারণ ও ইসলামিক ব্যাখ্যা

জন্মান্ধরা কি স্বপ্ন দেখে?

পূর্বের আলোচনা থেকে আশা করি বুঝতে পেরেছেন, অন্ধ ব্যক্তিদের অন্য ইন্দ্রিয়গুলোর ক্ষমতা অনেক বেশি। ক্নিতু আপনি এমন জিনিস কল্পনায় দেখতে পারবেন না, যা আপনি কখনো দেখেননি। আপনাকে দেখতে হলে অবশ্যই সে জিনিসের আকার-আকৃতি এবং শেপ সম্পর্কে ধারণা থাকতে হবে। ‍যি, এই ধরণের অন্ধ মানুষ সাধারণ মানুষের মতো ভিজ্যুয়াল ( দৃশ্যমান ) কোন স্বপ্ন দেখতে পারে না।

তাহলে আবারও প্রশ্ন চলে আসে, তাহলে কি জন্মান্ধরা স্বপ্ন দেখে না? উত্তর হলো- না, তারা স্বপ্ন দেখে না, বরং তারা স্বপ্ন অনুভব করে। অর্থাৎ, প্রতিনিয়ত জীবন যাপনে তারা বস্তু সম্পর্কে যে ধারনা পায়, সেই ধারনা থেকেই তারা স্বপ্ন কে অনুভব করে। আমরা যেমন দেখে এবং শুনে তারপর বুঝতে পারি,  এধরণের অন্ধ ব্যক্তিরা তাদের স্বপ্নে শুধুমাত্র শুনতে পারে। তাদের স্বপ্নগুলোও তাদের জগতের মতো অন্ধকার হয়ে থাকে ব্রেন এ কোন দৃশ্য আগে থেকে না থাকার জন্য।

আশা করি,  অন্ধ ব্যাক্তিদের স্বপ্ন নিয়ে আপনার ধারণা এখন পরিষ্কার হয়েছে।

Leave a Comment

Your email address will not be published.

Social Share Buttons and Icons powered by Ultimatelysocial